ঢাকা, বুধবার, ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০, ১৬ জিলকদ ১৪৪১

তথ্যপ্রযুক্তি

স্পর্শক মোবাইল ফোনে যুক্ত হচ্ছে ইউটিউব ভিডিও

সিজারাজ জাহান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১১-০৭ ১০:১০:৪০ এএম
স্পর্শক মোবাইল ফোনে যুক্ত হচ্ছে ইউটিউব ভিডিও

স্পর্শক মোবাইল ফোনে ভিডিও সেবা যুক্ত করার উদ্যোগ নিয়েছে ইউটিউব। জনপ্রিয় এ মাধ্যমটি মোবাইলভিত্তিক ওয়েবসাইটের মানোন্নয়নে কাজ করছে।



বর্তমানে এ সেবা শুধু অ্যাপল আইফোন এবং মটোরোলার ড্রুয়িড এক্স এর জন্য বরাদ্দ। উল্লেখ্য, গত ৭ জুলাই ইউটিউব এর নতুন সেবাটি সম্প্রসারণের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়। সে সময় মোবাইলভিত্তিক নির্মিত ওয়েবসাইটের বিশেষ দিকগুলো উপস্থাপন করা হয়।

ইউটিউবের বিশাল ভিডিও লাইব্রেরি অপশন মাধ্যমে স্মার্টফোন ভোক্তারা সেবাটি উপভোগ করতে পারবে। তাছাড়া ইউটিউবের মোবাইলভিত্তিক ওয়েবসাইটে ফাইন-টিউনিং সক্রিয় থাকবে। অধিক রেজ্যুলেশনের ভিডিও উপভোগ ছাড়াও ইউটিউবের কিপ অ্যাপলিকেশন ইন্সটলেশনের সুযোগ থাকবে স্মার্টফোনে। ইউটিউব সূত্রে জানা যায়, আইফোন ফোর এ ওয়েবসাইটে ব্রাউজিং এ বেশকিছু সমস্যার মুখোমুখি হচ্ছেন ভোক্তারা। এ মুহূর্তে ভোক্তারা মডেলটি ব্যবহারে অন্তত একটি হলেও সমস্যায় পড়ছেন। তবে প্রাতিষ্ঠানিক সূত্রে আশা করা যাচ্ছে, অচিরেই সমস্যাটির সমাধান করা হবে। অন্যদিকে অ্যাপল ইউটিউবের অ্যাপলিকেশননির্ভর আইফোন ফোর বিপণনে কাজ করছে।  

ইউটিউবের লক্ষ্য ছিল মোবাইল ফোনে এ সেবাটি নিশ্চিত করা। সংশ্লিষ্টরা আশা করছে, আগামী ৫ বছরের মধ্যে নতুন এ মোবাইলভিত্তিক সাইটের মাধ্যমে ডেস্কটপ কমপিউটারের থেকে মোবাইল ফোন এর দর্শকপ্রিয়তা বাড়বে। ইউটিউব সূত্রে জানা যায়, এ মুহূর্তে প্রতিদিন নির্দিষ্ট মোবাইল ফোনগুলোতে ১০ কোটিরও বেশি ভিডিও দেখার সুযোগ থাকছে। অন্যদিকে ভিডিও সেবাদাতা চ্যানেলগুলোর মাধ্যমে ভোক্তারা প্রতিদিন ২০০ কোটিরও বেশি ভিডিও বিনিময় এবং উপভোগ করছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯২৫ ঘণ্টা, জুলাই ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa