ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
bangla news

বাংলালিংকে ফ্রি উইকিপিডিয়া ব্রাউজ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩-১০-২৮ ১০:৩১:০৬ এএম

দেশের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর বাংলালিংক ২৫ অক্টোবরে বাংলাদেশে উইকিপিডিয়া জিরো চালু করেছে।

ঢাকা: দেশের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর বাংলালিংক ২৫ অক্টোবরে বাংলাদেশে উইকিপিডিয়া জিরো চালু করেছে।

উইকিপিডিয়া জিরো হচ্ছে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোর মধ্যে উইকিপিডিয়াতে বিনামূল্যে ডাটা চার্জ এবং মোবাইল অ্যাকসেস প্রদানে উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি উদ্যোগ।

এ সেবা বাংলালিংকের যেকোনো প্রিপেইড অথবা পোস্টপেইড গ্রাহকেরা বিনামূল্যে উপভোগ করতে পারবেন। উইকিপিডিয়া জিরোর উদ্দেশ্য হচ্ছে ‘বিনামূল্যে জ্ঞান প্রদান’।

দেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারের দ্রুত প্রসার হওয়া সত্ত্বেও প্রথম মোবাইল অপারেটর হিসেবে বাংলালিংক দেশে উইকিপিডিয়াতে বিনামূল্যে মোবাইল ডাটা অ্যাসসের সুযোগ করে দিচ্ছে।

বাংলালিংকের যেকোনো গ্রাহক উইকিপিডিয়া ব্রাউজিং, উইকিমিডিয়া প্রকল্পের জন্য সংশ্লিষ্ট আন্তর্জাতিক কমিউনিটি সাইটে মাল্টিমিডিয়ার বিভিন্ন বিষয়বস্তু আপলোড, উইকিপিডিয়া প্রকল্পের জন্য ছবি দান এবং আরো অনেক কিছু করতে পারবেন উইকিপিডিয়া ডোমেইন ও অ্যালিকেশনস ব্যবহার করে। যেমন (http://m.wikipedia.org, http://zero.wikipedia.org, http://upload.wikimedia.org, http://bits.wikimedia.org, http://commons.wikimedia.org, http://meta.m.wikimedia.org, http://meta.wikimedia.org) এ সাইটে কাজ করার জন্য বাংলালিংক গ্রাহকদের শুধু হ্যান্ডসেটের ডিফল্ট ব্রাউজার ব্যবহার করতে হবে।

এ ছাড়াও প্রক্সি রেন্ডারিং ব্রাউজার যেমন অপেরা মিনি অথবা ইউসি ব্রাউজার (ব্ল্যাকবেরি ব্রাউজার) ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকের ডাটা প্যাকেজ অনুযায়ী স্ট্যান্ডার্ড ডাটা চার্জ প্রযোজ্য হবে। আরো তথ্যের জন্য, বাংলালিংক গ্রাহকেরা (http://m.banglalink.com.bd/value_added_services/zero_wikipedia_faq.php) সাইটে বিনামূল্যে ভিজিট করতে পারবেন এবং এফএকিউ সেকশনে মতামত দিতে পারবেন।

উইকিমিডিয়া ফাউন্ডেশন একটি অলাভজনক সংস্থা। যা সারাবিশ্বের বহুল জনপ্রিয় ও ব্যবহৃত উইকিপিড়িয়া (উন্মুক্ত তথ্যভান্ডার) পরিচালনা করছে।  এটি ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোভিত্তিক।
কমস্কোর মিডিয়া ম্যাট্রিক্সের মতে, উইকিমিডিয়া ফাউন্ডেশন দ্বারা পরিচালিত উইকিপিডিয়া এবং অন্য সব প্রকল্প প্রতি মাসে ৫০ কোটি পাঠক আকৃষ্ট করছে। একে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পঞ্চম ওয়েব সম্পত্তির স্বীকৃতি এনে দিয়েছে।

প্রসঙ্গত, সারা বিশ্বের প্রায় ৮০ হাজার স্বেচ্ছাসেবকের মাধ্যমে ২ কোটি ৯০ লাখের বেশি নিবন্ধ ২৮৭টি ভাষায় অনুদিত এবং সংরক্ষিত আছে এ তথ্যভান্ডারে।

বাংলালিংকের মার্কেটিং ডিরেক্টর সোলায়মান আলম এ প্রসঙ্গে বলেন, তথ্যপ্রযুক্তি এবং সর্বসাধারণের মধ্যে বিদ্যমান শূন্যতা পূরণে বাংলাদেশে প্রথম মোবাইল অপারেটর হিসেবে বাংলালিংক এ উদ্ভাবনী সেবা পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে। উইকিপিডিয়া জিরো জনসাধারণের কাছে খুব সহজে এবং বিনামূল্যে তথ্য বিনিময়ের একটি বৈপ্লবিক সূচনা।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১৩
আইএইচ/এসএফআই/এসএইচ/জেসিকে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2013-10-28 10:31:06