bangla news

সুইজারল্যান্ডে সোলার প্লেনের সফল অবতরণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৭-০৭ ৭:৫৯:৫৯ পিএম

সম্প্রতি বিশ্বব্যাপী আলোচিত সোলার প্রযুক্তিনির্ভর এইচবি-এসআইএ প্লেন এর পরীক্ষামূলক উড্ডয়ণ সম্পন্ন হয়েছে।

সম্প্রতি বিশ্বব্যাপী আলোচিত সোলার প্রযুক্তিনির্ভর এইচবি-এসআইএ প্লেন এর পরীক্ষামূলক উড্ডয়ণ সম্পন্ন হয়েছে। একটানা ২৬ ঘণ্টা আকাশ পরিভ্রমণের পর গত ৭ জুলাই উড়োজাহাজটি সুইজারল্যান্ডে সফলভাবে অবতরণ করে।

মজার বিষয় হচ্ছে, উড়োজাহাজটি দিন বা রাতের যে কোনে সময়ই আকাশে উড়তে প্রস্তুত। উড়োজাহাজটির ওজন একটি সাধারণ প্রাইভেট কার এর ওজনের সমান। এইচবি-এসআইএ প্লেন সাধারণত সূর্যের আলোতে উড়ার শক্তি পায়। তবে রাতের আকাশে উড়তে প্লেনে ব্যাটারি ও বিশেষ ধরনের সোলার সেল ব্যবহৃত হয়েছে। প্লেনটি আকাশে ৮ হাজার ৭০০ মিটার উচ্চতায় উড়ে। তাই এ মুহুর্তে এইচবি-এসআইএ প্লেনই আকাশে সর্বোচ্চ ও বেশিক্ষণ উড়ার মাইলফলক ছুঁয়েছে।

উল্লেখ্য, সোলার প্রযুক্তির প্লেনটি আকাশে উড়ানোর স্বপ্ন বাস্তবায়ন করেন সাবেক ফাইটার জেট পাইলট অ্যান্ড্র ব্রচবার্গ। উড়োজাহাজটির ডানায় ১২ হাজার সোলার সেল আছে। যা দিনে ও রাতে এইচবি-এসআইএ প্লেনের উড়ার শক্তি সরবরাহ করে। নির্মাতা সূত্র জানিয়েছে, এখন তারা উড়োজাহাজটিকে আরও আধুনিক ও গতিশীল করতে ধারাবাহিক কাজ করবে।  

বাংলাদেশ স্থানীয় সময় ১৭২৫ ঘণ্টা, জুলাই ৮, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2010-07-07 19:59:59