ঢাকা, শনিবার, ৩ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

তথ্যপ্রযুক্তি

ইন্টেল নিয়ে আসছে মোবাইল ফোন

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৯ ঘণ্টা, জুলাই ৬, ২০১০
ইন্টেল নিয়ে আসছে মোবাইল ফোন

ইন্টেল এ মূহুর্তে ক্লাসমেট পিসি ও কমপিউটার চিপ তৈরি করে তথ্যপ্রযুক্তি বিশ্বে সুদৃঢ় অবস্থানে আছে। অচিরেই স্মার্টফোন উন্মোচন করবে বলে ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

ইন্টেল এর মুখপাত্র জাষ্টিন রেটনার জানান, ২০১১ সালের জানুয়ারি মাসে কনজিউমার ইলেকট্রনিক প্রদর্শনীতে ইন্টেল তাদের উদ্ভাবিত প্রথম স্মার্টফোন প্রদর্শন করবে।

এরই মধ্যে ইন্টেলের স্মার্টফোন এর সম্ভাব্য চিপটি প্রদর্শন করা হয়েছে। যার কোডনেম হচ্ছে মোরষ্টোন। এই চিপের মাধ্যমে ইন্টেলের মোবাইল ফোন সক্রিয় থাকতে স্বল্প চার্জের প্রয়োজন হবে। তবে ব্যাটারি তৈরি নিয়ে ইতিমধ্যে নকিয়ার সঙ্গে ইন্টেল চুক্তিবদ্ধ হয়েছে বলে সূত্র নিশ্চিত করেছে।

স্মার্টফোনের বাজারে ইন্টেল যুক্ত হলে মোবাইল ফোন নির্মাণ শিল্পে প্রতিযোগিতার আবহ তৈরি হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। কারণ এ মুহুর্ত স্মার্টফোন এর বাজারে ৯০ ভাগ জায়গা জুড়ে আছে যুক্তরাজ্যের মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান আর্ম। প্রতিষ্ঠানটি কোয়ালকাম ও বেশকিছু নামকরা প্রতিষ্ঠানের মাধ্যমে তাদের পণ্য বিপণন করছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫২৫ ঘণ্টা, জুলাই ৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa