ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

প্রথম ল্যাপটপ নকশাকার মোগরিজ আজীবন সম্মাননা পেলেন

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১০
প্রথম ল্যাপটপ নকশাকার মোগরিজ আজীবন সম্মাননা পেলেন

আজীবন সম্মাননা পুরস্কার পেলেন বিশ্বের সর্বপ্রথম ল্যাপটপ নকশাকার বিল মোগরিজ। এডিনবরা শহরের শাষক ব্রিটিশ এ ল্যাপটপ নকশাকারকে ‘২০১০ প্রিন্স ফিলিপ ডিজাইনার প্রাইজ’ নামে আজীবন সম্মাননা পুরস্কার তুলে দেন।



নির্বাচক সূত্র জানিয়েছে, বিশ্বের মানুষরা কিভাবে প্রযুক্তি বুঝতে পারবে এবং ব্যবহার করতে পারবে মোগরিজ তার একটি রূপরেখা অঙ্কন করেছেন। আর এজন্যই তাকে এ সম্মাননা দেওয়া হলো।

সূত্র আরও জানিয়েছে, যে নকশাকারদের নকশা আজীবন ব্যবহৃত হয় তাদেরকে অনুপ্রাণীত করতে প্রতি বছর ‘দ্য প্রিন্স ফিলিপ ডিজাইনার প্রাইজ’ নামে আজীবন সম্মাননা পুরস্কার দেওয়া হয়। উল্লেখ্য, ১৯৫৯ সাল থেকে এডিনবরার শাষক কর্তৃক এ পুরস্কার দেওয়া হয়।

এটি ব্রিটেনের একটি স্থায়ী নকশাকার পুরস্কার। এর আগে স্যার জেমস ডাইসন, তেরেন্স কনরান এবং লর্ড নরম্যান ফস্টার এ পুরস্কারে ভূষিত হন।

উল্লেখ্য, ১৯৭৯ সালে মগরিজ বিশ্বের প্রথম ল্যাপটপের নকশা করেন। ১৯৮০ সালে তা তৈরি করা হয়। আর এর বাণিজ্যিক বিপণন শুরু হয় ১৯৮২ সালে। এতে হাতেগনা কয়েকটি অ্যাপলিকেশন ব্যবহার করা  হয়েছে। আর অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহৃত হয়েছে গ্রিড-ওএস।

শুরুতে এর মূল্য ধরা হয় আট হাজার ডলার। এ ল্যাপটপের মূল ক্রেতা ছিলেন তৎকালীন যুক্তরাষ্ট্র সরকার। নভোচারীদের সঙ্গে যোগাযোগ রক্ষায় এ ল্যাপটপ ব্যবহৃত হতো বলে সূত্র জানিয়েছে।

বাংলাদেশ সময় ১৪২৫, নভেম্বর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।