ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ইউরোপে স্কাইপির ফ্রি ওয়াইফাই ‘ইন্টারনেট উইক’ শুরু

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১০
ইউরোপে স্কাইপির ফ্রি ওয়াইফাই ‘ইন্টারনেট উইক’ শুরু

এ মুহূর্তে অনলাইন বিশ্বে স্কাইপি একটি জনপ্রিয় ম্যাসেঞ্জার। মূলত টেলিফোনি এবং ভিডিও টেলিফোনি সেবা স্কাইপির প্রধান বৈশিষ্ট্য।

ইউরোপে স্কাইপি পাঁচ দিনব্যাপী বিনামূল্যে দ্রুতগতিসম্পন্ন ওয়াইফাইকেন্দ্রিক ‘ইন্টারনেট উইক’ উদযাপন করছে। এ সেবা যুক্তরাজ্যের ইন্টারনেট ব্যবহারকারীরা আগামী ১২ নভেম্বর পর্যন্ত উপভোগ করতে পারবেন।

উল্লেখ্য, এই প্রথম স্কাইপি ইউরোপ মহাদেশে এ উৎসব উদযাপন করছে।

এ সেবা ব্যবহারে সুনির্দিষ্ট অঞ্চলের সব পর্যায়ের ইন্টারনেট ব্যবহারকারীরা খুব সহজে ও দ্রুত স্কাইপিতে প্রবেশ ও ইন্টারনেট ফিচারের সেবা উপভোগ করতে পারবেন। এছাড়াও জনপ্রিয় স্থানে ওয়াইফাই সংযোগ এবং স্কাইপির সবশেষ সংস্করণ ম্যাক ও উইন্ডোজে এ সেবা উপভোগ করা যাবে।

ইউরোপ মহাদেশে পাঁচ দিনব্যাপী ‘ইন্টারনেট উইক’ আয়োজনে শতাধিক ইভেন্ট, খ্যাতনামা ইন্টারনেট প্রতিষ্ঠানের গুণকীর্তন এবং প্রযুক্তিগত বিষয় উপস্থাপন করা হবে। ভবিষ্যতে লন্ডনেও এরকম অনুষ্ঠান উদযাপনে উদ্যোগ নেওয়া হবে।
গুগল এবং ইয়াহু এ ধরনের ইন্টারনেটকেন্দ্রিক আন্তর্জাতিক আয়োজনে সার্বিক সহযোগিতা করে থাকে।

ইউরোপের এ আয়োজনেও তাদের ভূমিকা আছে। বিখ্যাত সংবাদমাধ্যম বিবিসিও এ ধরনের উদ্যোগে নিজেদের সমৃক্ত করেছে।

উল্লেখ্য, দু’বছর আগে যুক্তরাষ্ট্রে এ ধরনের ‘ইন্টারনেট উইক’ আয়োজন করা হয়। এ উৎসবের মূল উদ্দেশ্য ইউরোপের ডিজিটাল শিল্পনির্ভর প্রতিষ্ঠানগুলোকে উৎসাহিত করা।

গত সপ্তাহে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ‘ডেভিড ক্যামেরন’ লন্ডনের ইস্ট ইন্ডের সিলিকন ভ্যালিতে নবধারার প্রযুক্তিকেন্দ্র স্থাপনের পরিকল্পনার কথা জানান। তিনি ডিজিটাল শিল্প মাধ্যমে আগ্রহীদের বিনিয়োগ করতে উৎসাহিত করেন।

এরই মধ্যে গুগল, ফেসবুক, ইনটেল লন্ডনের পুরাতন শহরগুলোর প্রযুক্তির সম্প্রসারণ বাড়াতে দীর্ঘমেয়াদী বিনিয়োগ করেছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯২৫ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।