ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

হিমালয়ের সর্বোচ্চ চূড়ায় মোবাইল ফোন এবং ইন্টারনেট সেবা

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১০
হিমালয়ের সর্বোচ্চ চূড়ায় মোবাইল ফোন এবং ইন্টারনেট সেবা

হিমালয়ের চূড়ায় তৃতীয় প্রজন্মের (থ্রিজি) নেটওয়ার্কের বেস স্টেশন স্থাপন করেছে নেপালের মোবাইল সেবাদাতা এনসেল। তাই এখন থেকে হিমালয় পর্বত আরোহী এবং কুম্ভু উপত্যকায় বসবাসকারীরা এ পর্বত শৃঙ্গ থেকেই মোবাইল কল করতে পারবেন।

সে সঙ্গে তারহীন ইন্টারনেট সেবা উপভোগের সুবিধাও থাকছে।

এনসেল নেপালের প্রধান নির্বাহী কর্মকর্তা পাসি কয়স্টিনেন গত ২৮ অক্টোবর কাঠমান্ডুতে সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানান। এরই মধ্যে হিমালয়ের ১৭ হাজার ৩৮৮ ফুট উঁচু থেকে পরীক্ষামূলক ভিডিও কল করা সম্ভব হয়েছে বলে তিনি নিশ্চিত করেছেন।     

উল্লেখ্য, এতদিন হিমালয় পবর্ত শৃঙ্গ থেকে ফোন করতে পর্বত আরোহীদের স্যাটেলাইট ফোনের উপর নির্ভর করতে হতো। কিন্তু এখন তারা শক্তিশালী জিএসএম এবং থ্রিজি নেটওয়ার্কের মাধ্যমে ফোন কল করতে পারবেন বলে কয়স্টিনেন জানিয়েছেন।

হিমালয়ের চূড়ায় তারহীন মোবাইল এবং ইন্টারনেট নেটওয়ার্ক স্থাপনে এনসেলের সঙ্গে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে আরও বিনিয়োগ করেছে সুইডেনের টেলিযোগাযোগ প্রতিষ্ঠান টেলিয়াসোনেরা। হিমালয় চূড়ায় থ্রিজি নেটওয়ার্ক সম্প্রসারণ প্রসঙ্গে টেলিয়াসোনেরার প্রধান নির্বাহী কর্মকর্তা লার্স নাইবার্গ মন্তব্য করেন, এ উদ্যোগ তাদের জন্য অনেক বড় একটি মাইল ফলক। তাছাড়া এ নেটওয়ার্ক স্থাপনের ফলে এখন থেকে পর্বত আরোহীরা আরও সহজে দ্রুতগতির তারহীন প্রযুক্তির মাধ্যমে মোবাইল কল এবং ইন্টারনেট সেবা উপভোগ করতে পারবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৩৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।