ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অপেরার আলফা১১ সংস্করণের নতুন ব্রাউজার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১০
অপেরার আলফা১১ সংস্করণের নতুন ব্রাউজার

অপেরা তাদের ইন্টারনেট ব্রাউজারের আলফা১১ সংস্করণ অবমুক্ত করেছে। নতুন আলফা১১ সংস্করণটি ডেস্কটপ কমপিউটারেও ব্যবহারযোগ্য।

অপেরা ব্রাউজারের নতুন এ সংস্করণ পুনরায় ওয়েব ব্রাউজার বিশ্বে জায়গা করে নিচ্ছে।

অপেরার নতুন এ সংস্করণের আলোচিত ফিচারটি হচ্ছে ‘সাপোর্ট ফর এক্সটেনশন’। অভিনব এ সংস্করণের লেআউট ইঞ্জিন, প্রিস্টো ২.৬.৩৭ যা দ্রুতগতিতে কার্য সম্পাদন করবে। এছাড়াও নতুন সংস্করণে আছে বর্ণিল সব ফিচারযুক্ত।

অপেরা সবসময়ই ব্রাউজারে আধুনিক ফিচার যুক্ত করে সুনাম কুড়িয়েছে। সময়ের সব ব্রাউজারের সঙ্গেই তাল মিলিয়ে চলেছে অপেরা। আর প্রতিযোগিতায় ইন্ধন দিচ্ছিল ফায়ারফক্স। উল্লেখ্য, এ ব্রাউজারে ছিল স্বল্প ফিচার।

কিন্তু সংযোজনের সুবিধা যুক্ত থাকায় নাটকীয়ভাবেই ফায়ারফক্সের ব্যবহার বাড়তে থাকে। গুগলও তার উদ্ভাবিত ক্রোম ব্রাউজার নিয়ে প্রতিযোগিতার ময়দান আরও শক্ত করে তোলে। অন্যদিকে অ্যাপল লড়তে থাকে সাফারি ব্রাউজার নিয়ে।

এ মুহূর্তে অপেরা কিছুটা আকস্মিকভাবেই ‘এক্সটেনশন ফর সাপোটর্’ এর গুরুত্ব বুঝে ডেস্কটপ কমপিউটারে নতুন সংস্করণের সঙ্গে একাধিক ফিচারসহ অ্যাডঅন সাপোর্ট যুক্ত করছে। অপেরার নতুন এ ব্রাউজার সম্পর্কে জানতে http://dev.opera.com/articles/view/introduction-to-opera-extensions এ সাইটে ভিজিট করতে পারবেন। উল্লেখ্য, এক্সটেনশন সাধারণ ওয়েবসাইটের মানদন্ডতে তৈরি করা যাবে। যেমন এইচটিএমএল, জাভা স্ক্রিপ্ট এবং সিএসএস সংস্করণ।

এ মুহূর্তে নতুন দিক পরিবর্তনে বাজারের শীর্ষ শেয়ার দখলকারী ব্রাউজারের সারিতে নিম্ন সারির ব্রাউজারের ক্রমোন্নতি হওয়ার সম্ভাবনা আছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৫২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।