ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শাওমি ১৪ আলট্রা: লেইকা ক্যামেরা ও দ্রুতগতির চার্জিং স্মার্টফোন 

তথ্য প্রযুক্তি ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৮ ঘণ্টা, জুন ১২, ২০২৪
শাওমি ১৪ আলট্রা: লেইকা ক্যামেরা ও দ্রুতগতির চার্জিং স্মার্টফোন 

ঢাকা: অত্যাধুনিক প্রযুক্তি এবং আকর্ষণীয় সব বৈশিষ্ট্য নিয়ে বাজারে আসতে যাচ্ছে শাওমির ফ্ল্যাগশিপ স্মার্টফোনের সর্বশেষ সংযোজন, শাওমি ১৪ আলট্রা। তৃতীয় প্রজন্মের স্ন্যাপড্রাগন ৮ প্রসেসর, লেইকার প্রফেশনাল ক্যামেরা আর দ্রুতগতির চার্জিং সক্ষমতার এই ফোনটির লক্ষ্য প্রিমিয়াম স্মার্টফোনের বাজারে নতুন মানদণ্ড তৈরি করা।

শাওমি ১৪ আলট্রা ফোনটি পরীক্ষামূলকভাবে ব্যবহারের পর এর কর্মক্ষমতা, ডিজাইন, ক্যামেরা ও সামগ্রিক অভিজ্ঞতা নিয়ে থাকছে বিশদ বিবরণ।  

কর্মক্ষমতা ও হার্ডওয়্যার
শাওমি ১৪ আলট্রাতে ব্যবহার করা হয়েছে তৃতীয় প্রজন্মের স্ন্যাপড্রাগন ৮ প্রসেসর যার ক্লকিং স্পিড সর্বোচ্চ ৩.৩ গিগাহার্জ আর সাথে আছে কোয়ালকম অ্যাড্রেনো ৭৫০ জিপিইউ। এই দুইয়ের সমন্বয়ে পাওয়া যাবে নির্বিঘ্ন ও শক্তিশালী কর্মসক্ষমতা যাতে সর্বোচ্চ স্তরের গেমিং সেশন থেকে মাল্টিটাস্কিং সবই করা যাবে খুব সহজেই। ফোনটির ১৬ জিবি এলপিডিডিআর৫এক্স র‍্যাম ও ৫১২ জিবি ইউএফএস ৪.০ স্টোরেজ এর গতি ও দক্ষতাকে আরও বাড়িয়ে দিবে যা দ্রুত অ্যাপ চালু করা এবং মসৃণ নেভিগেশন নিশ্চিত করবে।  

ডিজাইন ও ডিসপ্লে
৯.২ মিমি পুরুত্ব ও ২১৯.৮ গ্রাম ওজনের শাওমি ১৪ আলট্রাতে পাবেন দৃঢ়তা ও আরামের মধ্যে দারুণ এক ভারসাম্য। ৬.৭৩ ইঞ্চির মনোমুগ্ধকর ওয়াইড কোয়াড হাই ডেফিনেশন অ্যামোলেড ডিসপ্লে দিবে ৫২২ পিপিআই রেজোলিউশন যা সাপোর্ট করবে ৬৮ বিলিয়ন ধরণের রঙ। ডলবি ভিশন ও অ্যাডাপটিভ সিঙ্ক প্রো প্রযুক্তির ডিসপ্লেটি এর রিফ্রেশ রেট ১ হার্জ থেকে ১২০ হার্জ পর্যন্ত সমন্বয় করতে পারে যা ফোনটির গতি ও ব্যাটারি সক্ষমতাকে বাড়িয়ে দিবে। ৩০০০ নিটের সর্বোচ্চ উজ্জ্বলতায় সরাসরি সূর্যের আলোতেও ডিসপ্লে দেখতে কোন সমস্যাই হবে না, আর সর্বোচ্চ ২৪০ হার্জের টাচ স্যাম্পলিং রেট দিবে খুবই মসৃণ প্রতিক্রিয়াশীল স্পর্শের অভিজ্ঞতা।  

ক্যামেরা সিস্টেম
লেইকা প্রফেশনাল অপটিক্যাল লেন্সসমৃদ্ধ কোয়াড (চার) ক্যামেরার শাওমি ১৪ আলট্রা দিবে দারুণ সব ছবি তোলার অভিজ্ঞতা। ১ ইঞ্চি সেন্সরের ওপরে বসানো ওআইএস ও এএলডিসহ ৫০ মেগাপিক্সেলের মূল ক্যামেরাতে ধারণ করা যাবে উজ্জ্বল ও প্রাণবন্ত সব ছবি। ওআইএস-সহ ৫০ মেগাপিক্সেলের ৭৫ মিলিমিটার টেলিফটো লেন্সটি ম্যাক্রো ফটোগ্রাফি সাপোর্ট করে যা মোবাইলে ছবি তোলার অভিজ্ঞতায় যোগ করবে ভিন্ন মাত্রা। মনোরম প্রাকৃতিক দৃশ্যের ছবি তোলার জন্য আছে ৫০ মেগাপিক্সেলের ১২০ মিলিমিটার পেরিস্কোপ ক্যামেরা যা ১১৫ ডিগ্রি পর্যন্ত বিস্তৃত দৃশ্য ধারণ করতে পারে, আর চমৎকার গ্রুপ ছবি ও প্রশস্ত দৃশ্য ধারণের জন্য আছে ৫০ মেগাপিক্সেলের ১২ মিমি আলট্রাওয়াইড ক্যামেরা, যা ১২২ ডিগ্রি পর্যন্ত বিস্তৃত দৃশ্য ধারণ করতে পারে। ৩২ মেগাপিক্সেলের ইন-ডিসপ্লে ফ্রন্ট ক্যামেরা দিবে ঝকঝকে সেলফি ও ভিডিও ধারণের অভিজ্ঞতা, যা ডিজিটাল ক্রিয়েটরদের জন্য হতে পারে একটি চমৎকার পছন্দ।  

ব্যাটারি ও চার্জিং 
শাওমি ১৪ আলট্রার পাওয়ারহাউজ বা চালিকাশক্তি হিসেবে ব্যবহার করা হয়েছে ৫০০০ এমএএইচ শক্তিসম্পন্ন হেভি-ডিউটি ব্যাটারি যার ফলে ভিডিও ধারণ বা ভিডিও গেম খেলার মতো ভারী ব্যবহারের পরেও নিশিন্তে ব্যবহার করা যাবে সারাদিন। শাওমির তারযুক্ত ৯০ ওয়াট হাইপারচার্জ প্রযুক্তির সাহায্যে ব্যাটারি ফুল চার্জ হবে মাত্র ৩৩ মিনিটেই। এছাড়া এর ৮০ ওয়াটের ওয়্যারলেস হাইপারচার্জ সিস্টেমও খুবই চমৎকার যা মাত্র ৪৬ মিনিটেই ব্যাটারিকে ফুল চার্জ করবে এবং এটি বর্তমান সময়ের দ্রুততম ওয়্যারলেস চার্জিং সিস্টেমের মধ্যে অন্যতম।  

সংযোগ ও অন্যান্য 
শাওমি ১৪ আলট্রাতে থাকছে ডুয়াল সিম ব্যবহারের সুবিধা। ৫জি নেটওয়ার্ক সমর্থিত এ হ্যান্ডসেট উচ্চ গতির ডাটা নেটওয়ার্কে সংযুক্ত থাকার নিশ্চয়তা দেয়। এতে রয়েছে ওয়াইফাই ৭ ও ব্ল-টুথ ৫.৪।  নিরাপত্তা বৈশিষ্ট্যগুলোর মধ্যে আছে দ্রুতগতির ও নির্ভরযোগ্য ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং এআই ফেস আনলক। আইপি ৬৮ রেটিং থাকায় ফোনটি থাকবে পানি ও ধূলিকণা থেকে সুরক্ষিত।  

অডিও ও সফটওয়্যার
শাওমি ১৪ আলট্রাতে ডলবি অ্যাটমস স্টেরিও স্পিকার ও হাই-রেস অডিও সাপোর্ট সিস্টেম থাকায় গান শোনা বা ভিডিও দেখা হবে আরও উপভোগ্য। শাওমি হাইপারওএস-এর মাধ্যমে চলায় ডিভাইসটির ইউজার ইন্টারফেস খুবই মসৃণ আর সাথে আছে প্রচুর কাস্টমাইজেশন অপশন।  
এর শক্তিশালী তৃতীয় প্রজন্মের স্ন্যাপড্রাগন ৮ প্রসেসর, মনোমুগ্ধকর ওয়াইড কোয়াড হাই ডেফিনেশন অ্যামোলেড ডিসপ্লে, উন্নত ও বহুমুখী লেইকা ক্যামেরা সিস্টেম ব্যবহারকারীদেরকে দিবে ব্যতিক্রমী ও অভুতপূর্ব অভিজ্ঞতা। এর তারযুক্ত ও ওয়্যারলেস ফাস্ট চার্জিং সক্ষমতা নিশ্চিত করবে সর্বনিন্ম ডাউনটাইম। এর অত্যাধুনিক সংযোগ ব্যবস্থা ও উচ্চ-মানের অডিও সামগ্রিক অভিজ্ঞতাকে বহুগুন উন্নত করবে। শাওমি ১৪ আলট্রা ওজনে সামান্য ভারী এবং  প্রিমিয়াম পয়েন্ট মূল্যের ফোন হওয়া সত্ত্বেও নকশা, কর্মক্ষমতা এবং কার্যকারিতার দিক দিয়ে চিন্তা করলে উৎকৃষ্ট মানের মোবাইল প্রযুক্তি সন্ধানকারীদের কাছে এটি পছন্দের শীর্ষে থাকবে বলে আশা করা যাচ্ছে। শাওমি ১৪ আলট্রা তার অসাধারণ বৈশিষ্ট্যগুলো ও কর্মসক্ষমতা দিয়ে প্রিমিয়াম ও ফ্ল্যাগশিপ স্মার্টফোন তালিকার শীর্ষে জায়গা করে নিবে বলে আশা করা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ২৩২৬ ঘণ্টা, জুন ১২, ২০২৪ৃ
এমআইএইচ/জেএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।