bangla news

প্রাকৃতিক সপ্তাশ্চর্যের সর্বশেষ তালিকায় সুন্দরবন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৬-৩০ ৫:৪৮:৩৪ পিএম

বিশ্বের সেরা সাত প্রাকৃতিক সৌন্দর্য্য নির্বাচন তালিকা থেকে দ্বিতীয় পর্বের ভোটের ভিত্তিতে বাদ পড়েছে পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার।

বিশ্বের সেরা সাত প্রাকৃতিক সৌন্দর্য্য নির্বাচন তালিকা থেকে দ্বিতীয় পর্বের ভোটের ভিত্তিতে বাদ পড়েছে পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার। তবে ২৮টি স্থানের সর্বশেষ চূড়ান্ত তালিকায় এখনও টিকে আছে সুন্দরবন।

চুড়ান্ত তালিকাটি এখনও ক্রমানুসারে সাজানো হয়নি। ফলে সুন্দরবনের সঠিক অবস্থান নিশ্চিত হওয়া যাচ্ছে না। এই চূড়ান্ত তালিকা থেকে বাদ যাবে ২১টি স্থান। এরপরই আগামী ২০১১ মধ্যভাগে সেরা সতাটি স্থান নির্বাচিত বলে ঘোষণা করা হবে।

সুইজারল্যান্ডভিত্তিক আয়োজক সংস্থা নিউ সেভেন ওয়ান্ডার্স ফাউন্ডেশনের ওয়েবসাইট সূত্রে জানা যায়, প্রাথমিকভাবে ৪০৪টি স্থান নির্বাচনের পর ইন্টারনেটভিত্তিক ভোটে বিশ্বের ২২২টি দেশের ২৬১টি প্রাকৃতিক স্থান দ্বিতীয় পর্বে উঠে আসে। উল্লেখ্য, ২০০৯ সালের ৭ জানুয়ারি থেকে ৭ জুলাই পর্যন্ত ছয় মাসের ভোটে শীর্ষ ৭৭টি স্থান নির্বাচিত হয়। এই ৭৭টি স্থানের মধ্যে চূড়ান্ত পর্বে নির্বাচিত ২৮টি স্থানের জন্য গত বছরের ২১ জুলাই থেকে ভোটিং কার্যক্রম শুরু হয়েছে। ভোটিং কার্যক্রম আগামী ২০১১ সালের জুলাই মাস পর্যন্ত চলবে।  

সুন্দরবনকে বিশ্বের সেরা সাত এ রাখতে এখন থেকেই ভোটিং কার্যক্রম শুরু করা প্রয়োজন। একমাত্র আমাদের ভোটেই সুন্দরবন হয়ে উঠতে পারে বিশ্বের অন্যতম সেরা প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত স্থান। ফলে বাংলাদেশের নাম যেমন বিশ্বের দরবারে প্রতিষ্ঠিত হবে তেমনি লাখ লাখ পর্যটকের ভিড়ে মুখরিত হবে সুন্দরবন। আগ্রহীরা http://www.new7wonders.com/n7w সাইটে সরাসরি ভোট দেওয়া সুযোগ পাবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ০১৩০ ঘণ্টা, জুলাই ১, ২০১০
এএ/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-06-30 17:48:34