ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

পৃথিবীকে পরিচালিত করার শক্তি বাঙালির রয়েছে: ইয়াফেস ওসমান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
পৃথিবীকে পরিচালিত করার শক্তি বাঙালির রয়েছে:  ইয়াফেস ওসমান বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান

ঢাকা: বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, পুরো পৃথিবীকে পরিচালিত করার শক্তি বাঙালির রয়েছে।  

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর বিজয় সরণির নভোথিয়েটারে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষে আলোচনা সভা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

ইয়াফেস ওসমান বলেন, বাঙালির কতগুলো সুবিধা রয়েছে, আমরা অনেক কল্পনা করতে পারি। টেকনোলজি বিষয়টাই হচ্ছে কল্পনা করে আগানো। কল্পনাকে বাস্তবে রূপ দেওয়া। সেখানে বাঙালি গান গায়, গান লেখে, কবিতা পড়ে-লেখে।  

মন্ত্রী বলেন, আমাদের দেশের মাটিই হলো, ক্রিয়েটিভ মাটি। এই মাটিই মানুষকে স্বপ্ন দেখায়, সবাই মিলে যদি এই দেশটার জন্য চেষ্টা করি, লেখা-পড়ায় মনোযোগী হই, আমি বিশ্বাস করি, একদিন পুরো পৃথিবী পরিচালনা করতে পারবো।  

১৯৭১ সালে পাকিস্তানি সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধ করে মুক্তিযুদ্ধে বিজয়ের প্রসঙ্গ উল্লেখ করে মন্ত্রী বলেন, আমরা বাঙালি কোনো অংশেই কম নই, সেই গর্ব আমাদের মধ্যে থাকতে হবে। তাহলেই ৩০ লাখ শহীদের জীবন উৎসর্গ, বঙ্গবন্ধু ও তার পরিবারের সারাজীবনের ত্যাগ সব পরিশোধ করতে পারবো।  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের মহাপরিচালক মো. নূরুল আলমের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিকল্পনা কমিশনের আর্থ সামাজিক বিভাগের সদস্য আব্দুল বাকি, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আলী হোসেন।  

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
আরকেআর/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।