ঢাকা, রবিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

এবার শহীদ মিনারে ভার্চ্যুয়ালি ফুল দেওয়া যাবে ‘অমর একুশে’ অ্যাপে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৪
এবার শহীদ মিনারে ভার্চ্যুয়ালি ফুল দেওয়া যাবে ‘অমর একুশে’ অ্যাপে

ঢাকা: দেশে কিংবা বিদেশে অবস্থানরত বাংলা ভাষাভাষী বাঙালিরা যাতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে নিজের অবস্থান থেকে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারে সেই প্রয়াস থেকে উদ্বোধন হয়েছে ‘অমর একুশে’ অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে বিশ্বের যেকোনো স্থানে অবস্থান করেও ভার্চ্যুয়ালি শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পারবেন ব্যবহারকারীরা।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে স্মার্ট নারী স্মার্ট বাংলাদেশ ফাউন্ডেশন কর্তৃক অমর একুশে অ্যাপের উদ্বোধন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীনা রহমান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে শাহীনা রহমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশের সফল বাস্তবায়নের পরে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অগ্রযাত্রায় সক্রিয় অংশীজন হিসেবে অংশ নেওয়া ও কার্যকর অবদান রাখার নিমিত্তে এই অ্যাপ তৈরি করা হয়েছে। সীমিত সামর্থ্যের মধ্যেও  নিজস্ব অর্থায়নে স্মার্ট বাংলাদেশের সুফল জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে ডিজিটাল সেবা উন্নয়ন কর্মসূচির আওতায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস উপলক্ষে মোবাইল ফোনের মাধ্যমে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করার অ্যান্ড্রয়েড অ্যাপ অমর একুশে ডেভেলপ করা হয়েছে।

তিনি বলেন, এ অ্যাপ-এর মাধ্যমে সারা বাংলাদেশের ১৮ কোটি মানুষসহ বিদেশে অবস্থানরত বাংলা ভাষাভাষী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি প্রদানে আগ্রহী দেশি-বিদেশি ব্যক্তিবর্গ স্ব-স্ব অবস্থানে থেকে অমর একুশের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে পারবেন।

তিনি আরও বলেন, অমর একুশে অ্যাপটি ২০ ফেব্রুয়ারি সন্ধ্যার পর থেকে ডাউনলোড করা যাবে ও ২১ ফেব্রুয়ারির প্রথম প্রহর থেকে শুরু করে সারাদিনই শ্রদ্ধাঞ্জলি দেওয়া যাবে। অ্যাপটি প্লে-স্টোর ছাড়াও www.swsbf.org ওয়েবসাইটে দেওয়া লিঙ্ক থেকে ডাউনলোড করা যাবে।

সংবাদ সম্মেলনে আয়োজকরা প্রধানমন্ত্রীর শেখ হাসিনার প্রতি অ্যাপটি উৎসর্গ করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাসিবুর রহমান মানিকসহ অন্যান্যরা।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৪
ইএসএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।