ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ই-ভোটিং পদ্ধতির উন্নয়নে বাংলাদেশকে সহায়তা দেবে বিশ্বব্যাংক

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১০
ই-ভোটিং পদ্ধতির উন্নয়নে বাংলাদেশকে সহায়তা দেবে বিশ্বব্যাংক

নাগরিকদের জাতীয় পরিচয়পত্র আধুনিকরণ, ই-ভোটিং পদ্ধতি চালু এবং ন্যাশনাল ডেটাবেজ উন্নয়ন এবং সংশ্লিষ্ট নির্বাচন প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে নির্বাচন কমিশনকে প্রায় এক হাজার ৪০০ কোটি টাকা ঋণ সহায়তা দিতে সম্মতি জানিয়েছে বিশ্বব্যাংক। নির্বাচন কমিশন (ইসি) সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্র আরও জানায়, ই-ভোটিং প্রকল্পে ব্যয় করা হবে ৯০০ কোটি টাকা। এ অর্থের মধ্যে ই-রিসোর্স সেন্টার নির্মাণে ১০০ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। তাছাড়া জাতীয় তথ্যভান্ডার ও এর সঙ্গে উপজেলা তথ্য ভান্ডারের সংযুক্তি, জাতীয় পরিচয়পত্রের নকশা, সিকিউরিটি কোড তৈরি এবং তথ্য সংরক্ষণে ব্যয় বরাদ্দ করা হবে।

উল্লেখ্য, নির্বাচন কমিশনের তৈরি এ তথ্যভান্ডার ইসির পাশাপাশি সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ব্যবহার করবে। ফলে দেশের মানুষের সব তথ্য এবং দরিদ্র বিমোচনে প্রান্তিক অঞ্চলে বসবাসকারীদের প্রয়োজনীয় সাহায্য বণ্টনের এ বিষয় আগের চেয়ে আরও ফলপ্রসূ হবে।

আগামী ফেব্রুয়ারি থেকে পাঁচ বছর মেয়াদী এ প্রকল্প বাস্তবায়ন শুরু হবে। এ প্রকল্প বাস্তবায়নে এরই মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, বিশ্বব্যাংক, ইউএনডিপি, বুয়েট, চারুকলা ইনস্টিটিউট এবং নির্বাচন কমিশনের কর্মকর্তাদের সমন্বয়ে কমিটি গঠন করা হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮১২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।