ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নতুন অপারেটিং সিস্টেম নিয়ে আসছে অ্যাপল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১০
নতুন অপারেটিং সিস্টেম নিয়ে আসছে অ্যাপল

সৃজনশীল অপারেটিং নির্মাতা অ্যাপল তাদের পরবর্তী ম্যাক অপারেটিং সিস্টেম ‘এক্স’ উন্মোচনের কথা আনুষ্ঠানিকভাবে জানিয়েছে। অ্যাপল সূত্র জানিয়েছে, বিশেষ দিনের হিসেবে আগামী ২০ অক্টোবর নতুন এ সংস্করণ অবমুক্ত করা হবে।

এরই মধ্যে এ অপারেটিং সংস্করণের আধুনিক ফিচারগুলো সম্পর্কে জানাতে প্রচারনায় নেমেছে অ্যাপল। উল্লেখ্য, আগের সংস্করটি ছিল ১০.৬। যা স্নো লিওপার্ড নামে পরিচিত। তবে আসন্ন সংস্করণটির নাম লায়ন হতে পারে বলে নির্মাতা সূত্র জানিয়েছে।

এরই মধ্যে সাংবাদিক ও বিশেষজ্ঞদের উদ্দেশ্যে পাঠানো আমন্ত্রণ পত্রে লায়ন পিকচার এবং সেøাগান ‘ব্যাক টু ম্যাক’ প্রদর্শিত হচ্ছে। নতুন অপারেটিং সিস্টেমের উন্মোচনের দিনে অ্যাপল ম্যাকবুক এয়ার, আইলাইফ এবং আইওয়ার্কের নতুন সংস্করণ প্রদর্শনেরও উদ্যোগ নিয়েছে। এছাড়াও মিডিয়ার পণ্য হিসেবে কিনোট ও আইফটো প্রদর্শন করবে অ্যাপল।

আসছে জুনে সান ফ্রান্সসিসকোতে বিশ্বের খ্যাতনামা ডেভেলপারদের জন্য আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে অ্যাপল। নতুন ১০.৭ সংস্করণের সুবিধা-অসুবিধা নিয়ে এ সম্মেলনে প্রফেশনালদের নিয়ে ভবিষ্যতের জন্য পরামর্শমূলক পরিকল্পনা নেবে অ্যাপল।

ক্রিয়েটিভ অ্যান্ড স্ট্রাটিজিস বিশ্লেষক টিম ব্যাজারিন জানান, অ্যাপল তার সৃষ্টিশীল খতিয়ানে অচিরেই যুক্ত করতে যাচ্ছে আইওএস নামে মোবাইলভিত্তিক অপারেটিং সিস্টেম। অন্যদিকে ওএস এক্স সংস্করণে ফেসটাইম ভিডিও কলিং সুবিধা যুক্ত হতে যাচ্ছে।

এ মুহূর্তে অ্যাপল অপারেটিং সিস্টেমের বাজারে ১০ ভাগ শেয়ার দখলে রেখেছে। যা এখনও মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সঙ্গে বাজার প্রতিযোগিতার আবহ তৈরি করে রেখেছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩১২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।