ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বিতর্কের মধ্যেও ‘মেডেল অব অনার’ গেমের বিক্রি শুরু

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১০
বিতর্কের মধ্যেও ‘মেডেল অব অনার’ গেমের বিক্রি শুরু

বিশ্বজুড়ে বিতর্কিত ভিডিও গেম মেডেল অব ওনার (এমওএইচ) এর বিক্রি শুরু হয়েছে। এ গেমের নির্মাতা ইলেকট্রনিক আর্টস (ইএ)।

গেমের বিষয়বস্তু তালেবান যোদ্ধা এবং যুক্তরাজ্যের সৈনিক। আর এ কারণেই যুক্তরাজ্যের ডিফেন্স সেক্রেটারি ড. লিয়াম ফক্স গেমটিকে নিষিদ্ধ ঘোষণা করেন।

উল্লেখ্য, গত আগস্টে ফক্স এমওএইচ গেমটিকে নিষিদ্ধ করার কথা জানান। তার ভাষ্যমতে, গেমটি খেলতে খেলোয়াড়কে তালেবান হিসেবে খেলতে হবে। আর এখানেই যত আপত্তি। তিনি মন্তব্য করেন, একজন ব্রিটিশ নাগরিককে গেমটি খেলতে তালেবান হয়ে যুক্তরাজ্যের সৈন্যদের বিরুদ্ধে যুদ্ধ করার মনোভাব নিয়ে খেলার বিষয়টি খুবই দুঃখজনক। কানাডা এবং ডেনমার্কের প্রতিরক্ষা মন্ত্রীরাও এ গেমের সমালোচনা করেছেন।

ভিডিও গেমনির্ভর ওয়েবসাইট ইউরোগেমারের জনি মিঙ্কলে সংবাদমাধ্যমে জানান, বিজ্ঞাপণের বাণিজ্যিক গুরুত্ব বাড়াতে ইলেকট্রনিক আর্টস এমন কাজ করতে পারে। কারণ ইএ জানতো এমওএইচ খেলোয়াড়কে তালেবান হিসেবে খেলায় বিষয়টি বিশ্বজুড়ে সমালোচিত হবে। ফলে এ অ্যাকশন গেম গেমপ্রেমীদের নজর কাড়তে সামর্থ্য হবে।

কারণ এ মুহূর্তে বিখ্যাত গেম ‘কল অব ডিউটি: মডার্ন ওয়েলফেয়ার’ এর নির্মাতা ইনফিনিটি ওয়ার্ডের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় টিকে থাকতে যা দরকার ইলেকট্রনিক আর্টস ঠিক তাই করবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭০৫ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad