[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪২৫, ২১ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

আগামী বছরেই দেশে পেপল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২-০৭-০৭ ৬:৫৫:৫৩ এএম

অচিরেই দেশি ফ্রিল্যান্সার এবং ওয়েব উদ্যোক্তাদের অর্থ লেনদেন জটিলতার অবসান হতে যাচ্ছে। আসছে বছরের প্রথমদিকেই আনুষ্ঠানিকভাবে ইন্টারনেটে অর্থ লেনদেনের সবচেয়ে বড় প্রতিষ্ঠান পেপল এদেশে যাত্রা শুরু করবে।

অচিরেই দেশি ফ্রিল্যান্সার এবং ওয়েব উদ্যোক্তাদের অর্থ লেনদেন জটিলতার অবসান হতে যাচ্ছে। আসছে বছরের প্রথমদিকেই আনুষ্ঠানিকভাবে ইন্টারনেটে অর্থ লেনদেনের সবচেয়ে বড় প্রতিষ্ঠান পেপল এদেশে যাত্রা শুরু করবে।

এমন তথ্য দিয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি একেএম ফাহিম মাশরুর।

আউটসোর্সিংয়ে শীর্ষ মার্কেটপ্লেস ফ্রিল্যান্সার ডটকম আয়োজিত প্রতিযোগিতায় বিশ্বসেরা সার্চ ইঞ্জিন অপটিমাইজার এবং কনটেন্ট ডেভেলপার হিসেবে বিজয়ী দেশি প্রতিষ্ঠান ডেভসটিমের বিজয় উদযাপন অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

এ অনুষ্ঠানে অতিথি ছিলেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান, কালের কণ্ঠের জ্যেষ্ঠ সহ-সম্পাদক মুহম্মদ খান, বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) কাওসার উদ্দিন, মাসিক কম্পিউটার জগৎ এর সহকারি সম্পাদক এম এ হক অনু এবং যুগান্তরের তথ্যপ্রযুক্তি সম্পাদক তরিক রহমান। এ ছাড়াও ডেভসটিম ইনস্টিটিউটের শিক্ষার্থী, গণমাধ্যমকর্মী এবং শুভাকাংখীরাও অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন।

এতে ফাহিম মাশরুর বলেন, আউটসোর্সিংয়ে বাংলাদেশ উল্লেখযোগ্য সফলতা অর্জন করেছে। জনপ্রিয় অনলাইন মার্কেটপ্লেস ওডেক্সে বাংলাদেশের অবস্থান তৃতীয়। দেশি ফ্রিল্যান্সারা প্রায় ১২ ভাগ কাজ করে থাকেন। বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে বাংলাদেশি তরুণরা এ খাতে অনেক সফলতা অর্জন করেছে।

বিশ্বের সর্ববৃহ অনলাইন মার্কেটপ্লেস ফ্রিল্যান্সার ডটকম আয়োজিত প্রতিযোগিতায় ডেভসটিমের চ্যাম্পিয়ন হয়ে বাংলাদেশকে বিশ্বে আরেকবার স্বগৌরবে তুলে ধরেছে। এ বিজয়ের ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। সঙ্গে এ বিজয় থেকে দেশের তরুণরা অনুপ্রাণিত হবে।

আগামী বছরের শুরু থেকেই বাংলাদেশে যাত্রা শুরু করছে দীর্ঘ প্রতীক্ষিত অনলাইন পেমেন্ট সিস্টেম পেপল। এরই মধ্যে পেপলের শীর্ষ কর্মকর্তারা বাংলাদেশ ঘুরে গেছেন। বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন আইনগত বিষয়েও পরিবর্তন আনা হয়েছে।

ফলে বাংলাদেশে পেপলের যাত্রা শুরু করতে আইনগত আর কোনো বাধা নেই। এ হিসেবে আশা করা হচ্ছে, আগামী বছরের প্রথমেই আনুষ্ঠানিকভাবে বাংলাদেশে পেপল সেবা সহজলভ্য হবে।

মুনির হাসান বলেন, ডেভসটিমের এ অর্জন পুরো দেশের। এ দেশের তরুণরাই ভবিষ্যতে তথ্যপ্রযুক্তি খাতে প্রতিনিধিত্ব করবে এটা প্রমাণ হয়েছে। ডেভসটিম সফল ফ্রিল্যান্সার তৈরির কার্যক্রম হাতে নিয়েছে।

ডেভসটিমের এ পাঁচ তরুণের হাত ধরেই আরও অনেক সফল ফ্রিল্যান্সার তৈরি হবে যারা বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে অগ্রণী ভূমিকা পালন করবে। বিডিওএসএনয়ের পক্ষে তিনি এ বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতার কথা বলেন।

গতমাসে শীর্ষ কনটেন্ট ডেভেলপার এবং সার্চ ইঞ্জিন অপটিমাইজার নির্বাচনে ‘এসইও অ্যান্ড কনটেন্ট রাইটিং কমপিটিশন’ প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিজয়ীদের জন্য ১৫ হাজার ডলারের পুরস্কার ঘোষণা করা হয়।

এতে অস্ট্রেলিয়া, ভারত এবং যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষ ইন্টারনেট মার্কেটার এবং কনটেন্ট ডেভেলপার দল অংশ নেয়। এ প্রতিযোগিতায় দেড় সহস্রাধিক প্রকল্প জমা পড়ে। এখান থেকেই বিজয়ীদের নির্বাচন করা হয়। আর এ প্রতিযোগিতায় শীর্ষস্থান অর্জন করে (http://freelancercare.com) এ সাইটটি।

বাংলাদেশ সময় ১৬৫৫ ঘণ্টা, জুলাই ৭, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14