ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ঘরে বসে ‘মানিব্যাগ’ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানের ফি দেওয়ার সুযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
ঘরে বসে ‘মানিব্যাগ’ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানের ফি দেওয়ার সুযোগ

ঢাকা: অনলাইন লেনদেনের নতুন মাধ্যম ‘মানিব্যাগ পেমেন্ট গেইটওয়ে’। মাধ্যমটির মূল লক্ষ্য দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সব ফি ঘরে বসেই ডিজিটাল মাধ্যমে সম্পন্ন করার সুযোগ তৈরি করা।

সোমবার (১৮ ডিসেম্বর) রাতে আর্মি গলফ ক্লাবের প্লাম ভিউ রেস্টুরেন্টে ফিঙ্গারপ্রিন্ট ইনফরমেশন টেকনোলজি লিমিটেডের ‘মানিব্যাগ পেমেন্ট গেইটওয়ের’ উদ্বোধন করা হয়।

ফিঙ্গারপ্রিন্ট ইনফরমেশন টেকনোলজি লিমিটেড একটি প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠান, যা প্রযুক্তির বিকাশ ও যথাযথ ব্যবহারের মাধ্যমে দেশের সব পেশার মানুষের জীবন যাত্রার মান বাড়ানোর জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। প্রতিষ্ঠানটি ইতোমধ্যে ফ্রি এডুকেশন ম্যানেজমেন্ট সিস্টেম চালু করেছে, যা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর জন্য সহজলভ্য সেবা চালু করে শিক্ষাখাতে দৃষ্টান্ত সৃষ্টি করেছে। কুড়িয়েছে সংশ্লিষ্টদের প্রশংসা। এ ধারা অব্যাহত রাখতে এবার তারা উদ্বোধন করলো ‘মানিব্যাগ পেমেন্ট গেইটওয়ে’ সার্ভিস।  

সংশ্লিষ্টরা বলছেন, মানিব্যাগ পেমেন্ট গেইটওয়ে সার্ভিসের মূল লক্ষ্য দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সব ফি ঘরে বসেই ডিজিটাল মাধ্যমে সম্পন্ন করা। এতে উপকৃত ও ভোগান্তিমুক্ত হতে পারবেন দেশের সব শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা।

উদ্বোধনী অনুষ্ঠানে ফিঙ্গারপ্রিন্ট ইনফরমেশন টেকনোলজি লিমিটেডের এমডি ও সিইও মোহাম্মদ আবু কায়েস জাহাদি বলেন, যদি প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানিব্যাগের ব্যবহার যথাযথ করা যায় তাহলে বাংলাদেশের মানুষের অনেক কর্মঘণ্টা ব্যাংকের লাইনে দাঁড়িয়ে থেকে নষ্ট হবে না। ঘরে বসেই সম্পন্ন করতে পারবেন পেমেন্ট, রাখতে পারবেন যথাযথ হিসাব।

যে-সব শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে তাদের চুক্তি হবে সেসব প্রতিষ্ঠানকে ‘মানিব্যাগ গেটওয়ে সিস্টেম’ ফ্রি এডুকেশন ম্যানেজমেন্ট সিস্টেম প্রদান করবে বলেও ঘোষণা দেন প্রতিষ্ঠানটির সিইও।

তিনি বলেন, এতে আধুনিক ব্যবস্থাপনায় চলতে পারবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।  

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. মোস্তফা কামাল বলেন, ‘মানিব্যাগ’র সাফল্য কামনা করি। পাশাপাশি এমন উদ্ভাবনী চিন্তার জন্য ফিঙ্গারপ্রিন্ট ইনফরমেশন টেকনোলজি লিমিটেডকে ধন্যবাদ জানাই। এ পদ্ধতি দেশের শিক্ষা ব্যবস্থায় মাইলফলক স্থাপন করবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ডিজকন টেকনালোজি লিমিটেডের পরিচালক আজমল আজিম, ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, বিভিন্ন ব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তা, সামরিক ব্যক্তিরা।

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০২৩
এমএমআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।