ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অননুমোদিত বেতার তরঙ্গ না ব্যবহারের আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২৩
অননুমোদিত বেতার তরঙ্গ না ব্যবহারের আহ্বান

ঢাকা: বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) অনুমোদন ছাড়া অবৈধভাবে যেকোনো ধরনের বেতার তরঙ্গ ব্যবহার করে রেডিও লিংক স্থাপন থেকে বিরত থাকতে আহ্বান জানানো হয়েছে। একই আহ্বান জানানো হয়েছে বেতার যন্ত্রপাতি আমদানি, ক্রয়, বিক্রয়, পরিচালনা, ব্যবহারের ক্ষেত্রেও।

সম্প্রতি বিটিআরসি এক নির্দেশনায় এ আহ্বান জানায়। এতে বলা হয়, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ (সংশোধিত-২০১০)-এর ধারা ৫৫(১) অনুযায়ী লাইসেন্স ছাড়া বাংলাদেশ ভূখণ্ডে বা আঞ্চলিক সমুদ্রসীমায় বা আকাশসীমায় বেতার যোগাযোগের উদ্দেশ্যে কোনো বেতার যন্ত্রপাতি স্থাপন, পরিচালনা বা ব্যবহার বা কোনো বেতার যন্ত্রপাতিতে কমিশন কর্তৃক বরাদ্দকৃত তরঙ্গ ছাড়া অন্য কোনো তরঙ্গ ব্যবহার আইনানুযায়ী একটি দণ্ডনীয় অপরাধ।

এতে আরও বলা হয়, আইনের উপরোক্ত বিধানের আলোকে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের অনুকূলে আবেদনের ভিত্তিতে এবং প্রয়োজনের যৌক্তিকতা বিবেচনায় নিয়ে বেতার তরঙ্গ ব্যবহার করে রেডিও লিংক স্থাপন এবং বেতার যন্ত্রপাতি আমদানি, ক্রয়, বিক্রয়, পরিচালনা, ব্যবহারের অনুমোদন প্রদান করা হয়ে থাকে। বর্তমানে পরিলক্ষিত হচ্ছে, বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠান পর্যায়ে অনুমোদন ছাড়া বিধিবহির্ভূতভাবে বেতার তরঙ্গ ব্যবহার করে রেডিও লিংক স্থাপন এবং বেতার যন্ত্রপাতি আমদানি, ক্রয়, বিক্রয়, পরিচালনা, ব্যবহার করা হচ্ছে, যা আইনত অবৈধ ও দণ্ডনীয় অপরাধ এবং জাতীয় নিরাপত্তার জন্যও হুমকিস্বরূপ।

বিটিআরসির নির্দেশনায়, অনুমোদন ছাড়া যেকোনো ধরণের বেতার তরঙ্গ অথবা বেতার যন্ত্রপাতি আমদানি, ক্রয়, বিক্রয়, স্থাপন, পরিচালনা, ব্যবহার আইনত দণ্ডনীয় উল্লেখ করে এগুলো থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে।

বাংলাদেশ সময়: ১১৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২৩
এমআইএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।