ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

টুইটারের ৭০ ভাগ বার্তাতেই কোনো সাড়া নেই!

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১০
টুইটারের ৭০ ভাগ বার্তাতেই কোনো সাড়া নেই!

এ মুহূর্তে সামাজিক যোগাযোগের মাইক্রোব্লগিং সাইট হিসেবে টুইটার বিশ্বব্যাপী জনপ্রিয়। প্রতিদিনই হাজারো বার্তা বিনিময় করা হচ্ছে টুইটারে।

এরই মধ্যে দু’হাজার কোটিতম বার্তা প্রেরণের মাইল ফলকও অতিক্রম করেছে টুইটার।

সাধারণ ব্যবহারকারীদের কুশল বিনিময় থেকে বিশ্বের তারকা ব্যক্তির তাৎক্ষণিক আপডেট সবই আছে এ টুইটার বার্তায়। আগ্রহীরা একে অপরের বার্তায় রীতিমতো সাড়াও দিচ্ছে। কিন্তু অনেক বার্তায় আবার কোনো সাড়া পাওয়া যাচ্ছে না। বিশ্বের অনেক টুইটার ব্যবহারকারী অনেক বার্তা একবার পড়েও দেখে না বলেও ক্ষোভ আছে।

কানাডার টরোন্টোতে অবস্থিত সামাজিক নেটওয়ার্কিং সাইট পর্যবেক্ষক প্রতিষ্ঠান সাইসোমোস পরিচালিত জরিপে প্রকাশ, টুইটারে পাঠানো শতকরা ৭০ ভাগ বার্তায় কোনো সাড়া পাওয়া যায় না। তারা জানায়, ২০০৯ সালের আগস্ট এবং সেপ্টেম্বর এই দু’মাসে ১২০ কোটি টুইটার বার্তায় কেউ কোনো আগ্রহ প্রকাশ করেনি। করেনি কোনো মন্তব্যও।

এ মুহূর্তে প্রতিদিন প্রতি ১০টি টুইটার বার্তার সাতটিতে কোনো মন্তব্য বা উত্তর পাওয়া যায় না। সাইসোমোস আরও জানায়, টুইটারে পাঠানো শতকরা ৮৫ ভাগ বার্তা মাত্র একটি মন্তব্য পায়, ১০.৭ ভাগ বার্তা পায় দুটি মন্তব্য পায়, আর মাত্র ১.৫৩ ভাগ বার্তা তিনটি করে মন্তব্য পায়।

এরপরও টুইটারের জনপ্রিয়তায় তেমন কোনো ঘাটতি নেই। কারণ এ মুহূর্তে টুইটারের নিবন্ধিত সদস্যের সংখ্যা ১৪ কোটি ৫০ লাখেরও বেশি। আর এ সংখ্যা ক্রমেই আরও বাড়ছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৪১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।