ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

প্রতিদিন ২৩ লাখ ডাউনলোডের রেকর্ড ছুঁয়েছে অভি স্টোর

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১০
প্রতিদিন ২৩ লাখ ডাউনলোডের রেকর্ড ছুঁয়েছে অভি স্টোর

বিশ্বজুড়ে এ মুহূর্তে নকিয়ার সক্রিয় ভোক্তার সংখ্যা ১৪ কোটি ছাড়িয়ে গেছে। অন্যদিকে প্রতিদিন অভি সেবায় ২ লাখেরও বেশি সদস্য নিবন্ধিত হচ্ছে।

আর অভি স্টোর থেকে প্রতিদিন ২৩ লাখেরও বেশি ডাউনলোডের রেকর্ডও সৃষ্টি হয়েছে।

উল্লেখ্য, বিশ্বের ১৯০টিরও বেশি দেশে অভি দিচ্ছে মানচিত্র, গান, মেসেজিং, স্টোর এবং কয়েকটি নির্বাচিত দেশে লাইফ টুলস সুবিধা। তাই অভির জনপ্রিয়তা আর চাহিদা ক্রমেই বাড়ছে। অভি স্টোরের মাধ্যমে ৭০টি ডেভেলপার এবং প্রকাশনা সংস্থার প্রত্যেকে লাখ লাখ ডাউনলোডের মাইল ফলক অতিক্রম করেছে।

যেসব ডেভেলপার এবং প্রকাশনা সংস্থা এই মাইল ফলক অর্জন করেছে তাদের মধ্যে আছে ডিজিটাল চকোলেট, ইলেকট্রনিক আর্টস, গেমলোফট, ইন্ডিয়া গেমস, পেপসিকো, কিক, শাহজাম, হিরোক্রাফট এবং অফস্ক্রিন টেকনোলজিস। হিরোক্রাফট একটি প্রকাশনা সংস্থার সেবাগুলো মধ্যে আছে ফার্ম ফ্রেনজি গেম। এটি ১ কোটি বারেরও বেশি ডাউনলোড করা হয়েছে।

অন্যদিকে বিভিন্ন টাচস্ক্রিন অ্যাপলিকেশনের নির্মাতা প্রতিষ্ঠান অফস্ক্রিনের ডাউনলোডের পরিমাণ সাড়ে ৪ কোটিরও বেশি। এর মধ্যে ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার ৩৯টি নির্মাতা প্রতিষ্ঠান আছে। যুক্তরাষ্ট্রের আছে ১৪টি, এশিয়া প্রশান্ত অঞ্চলের ১০টি এবং চীনের ৭টি প্রতিষ্ঠান।

নকিয়া সেবার নির্বাহী সহসভাপতি টেরো ওজানপেরা বলেন, নকিয়া বিশ্বাস করে চমৎকার মোবাইল অভিজ্ঞতার মাধ্যমে সব মানুষে যোগাযোগ স্থাপন। আর অভিরও বিষয়বস্তু যোগাযোগকেন্দ্রিক। তিনি আরও বলেন, মানুষ আজ মানচিত্র, গান, মেসেজিং, স্টোর এবং লাইফ টুলের মাধ্যমে অভি সেবার নতুন দিকগুলো আবিষ্কার করছে।

নকিয়া এন৮ এর মতো ডেভেলপাররা ভালো ব্যবসায়িক সিদ্বান্তের অভিমুখী হচ্ছেন। এর ধারাবাহিকতায় নতুন প্রজন্মের মোবাইল ফোনের অভিজ্ঞতা পূর্ণ করতে নকিয়া পরিবারে এসেছে সিমবিয়ান স্মার্টফোন।
আগ্রহীরা নকিয়া অভির জিওগ্রাফির পুরো তালিকা forum.nokia.com এ সাইটে পাবেন। আর অভি অ্যাকাউন্টের সেবাগুলো সম্পর্কে www.ovi.com এ সাইটে তথ্য ও সদস্য হতে পারবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬২৮, অক্টোবর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।