ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শিক্ষাব্যবস্থায় তথ্যপ্রযুক্তি ব্যবহারের পাইলট কর্মসূচি স্বাক্ষর

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১০
শিক্ষাব্যবস্থায় তথ্যপ্রযুক্তি ব্যবহারের পাইলট কর্মসূচি স্বাক্ষর

১১ অক্টোবর বাংলাদেশ কমপিউটার কাউন্সিল (বিসিসি) কার্যালয়ে সরকারি-বেসরকারি উদ্যোগে শিক্ষা ব্যবস্থায় তথ্যপ্রযুক্তির ব্যবহারের পাইলট কর্মসূচি বাস্তবায়নের উদ্দেশ্যে ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশ সরকার, প্রবাসী বাংলাদেশি সংগঠন ভলান্টিয়ার্স অ্যাসোসিয়েশন ফর বাংলাদেশ (ভ্যাব), নিউজার্সি এবং বাংলাদেশের তথ্যপ্রযুক্তিভিত্তিক উন্নয়ন সংস্থা ডি.নেট যৌথভাবে এ প্রকল্প বাস্তবায়ন করছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ কমপিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক মাহফুজুর রহমান, ডি.নেট এর নির্বাহী পরিচালক অনন্য রায়হান এবং ভলান্টিয়ার্স অ্যাসোসিয়েশন ফর বাংলাদেশ (ভ্যাব), নিউজার্সির প্রতিনিধি হিসেবে কর্মসুচি সমন্বয়কারী অজয় কুমার বসু এবং কমপিউটার সাক্ষরতা কর্মসূচি সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এ প্রকল্পের মেয়াদ গত জুলাই থেকে ২০১৩ সালের জুন পর্যন্ত অব্যাহত থাকবে। এই প্রকল্পের মোট ব্যয় ৬৮৯.৩০ লাখ টাকা। এর মধ্যে সরকারি অংশ ৪৫১.১৮ লাখ টাকা এবং বেসরকারি অংশ ২৩৮.১২ লাখ টাকা ।

এই প্রকল্পের অবকাঠামোগত লক্ষ্যের মধ্যে আছে ১০০টি মাধ্যমিক বিদ্যালয়ে বিকল্প বিদ্যুৎ ব্যবস্থাসহ কমপিউটার শিক্ষাকেন্দ্র স্থাপন, ১০০টি মাধ্যমিক বিদ্যালয়ে বিকল্প বিদ্যুৎ ব্যবস্থাসহ স্মার্ট কাসরুম স্থাপন, ৬ষ্ঠ, ৭ম ও ৮ম শ্রেণীর ইংরেজি বিষয়ে বিদ্যমান মাল্টিমিডিয়া উপকরণের উন্নয়ন, এই তিন শ্রেণীর বিজ্ঞান বিষয়ে বিদ্যমান মাল্টিমিডিয়া উপকরণের উন্নয়ন এবং ৯ম ও ১০ম শ্রেণীর ভূগোল বিষয়ে নতুন মাল্টিমডিয়া উপকরণ প্রস্তুত।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিসিসির আজাদ আবুল কালাম, উপসচিব তারেক বরকতুল্লাহ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পরামর্শক মুনির হাসান এবং ডি.নেটের উপপরিচলাক মোশাররফ হোসেন এবং ফরহাদ উদ্দিন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯১০, অক্টোবর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।