ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে গুগলের স্বচালিত গাড়ি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১০
সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে গুগলের স্বচালিত গাড়ি

ব্যস্ত রাস্তায় সফটওয়্যার নিয়ন্ত্রিত গাড়ির সফল পরীক্ষা চালিয়েছে গুগল। গুগল প্রকৌশলীদের দাবি, গুগলের এ সফটওয়্যার নিয়ন্ত্রিত গাড়ি রাস্তায় যানজট নিরসন এবং দুর্ঘটনার হার কমাতে সক্ষম।

গুগল প্রকৌশলী এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির কমপিউটার সয়েন্স অ্যান্ড ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যক্ষ সেবাস্টিয়ান থ্রুন জানিয়েছে, তাদের এ প্রকল্পের মূল লক্ষ্য হচ্ছে যাত্রাপথে নিরাপত্তা নিশ্চিত করা।

সেবাস্তিয়ান থ্রুন আরও জানান, স্বয়ংক্রিয়ভাবে চালিত এ গাড়ির ছাদে ক্যামেরা, রাডার সেন্সর এবং লেজার রেঞ্জ ফাইন্ডার স্থাপণ করা হয়েছে। এগুলোর মাধ্যমে এ গাড়ি তার চারপাশের গাড়ির দূরত্ব নির্ণয় করে। সফটওয়্যারের মাধ্যমে পরিচালিত এ গাড়ি এক লাখ ৪০ হাজার মাইল অতিক্রম করতে সক্ষম বলে থ্রুন জানান।

ওয়ার্ল্ড হেলথ অরগ্যানাইজেশন সূত্র মতে, প্রতিবছর ১২ লাখ মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যায়। গুগল উদ্ভাবিত এ সফটওয়্যার সড়ক দুর্ঘটনার এ সংখ্যা কমিয়ে আনতে পারবে বলে থ্রুন মন্তব্য করেন।

বাংলাদেশ স্থানীয় সময় ২০৫৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।