ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শারীরিক তথ্য জানা যাবে নিজের মোবাইল ফোনে!

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১০
শারীরিক তথ্য জানা যাবে নিজের মোবাইল ফোনে!

আজকাল অনেকেই লোকাল এরিয়া নেটওয়ার্ক (ল্যান) বা ওয়াইড এরিয়া নেটওয়ার্ক (ওয়ান) কিংবা মেট্রোপলিটন এরিয়া নেটওয়ার্ক (ম্যান) এ শব্দ তিনটির সঙ্গে পরিচিত। সম্প্রতি বিজ্ঞানীরা বডি এরিয়া নেটওয়ার্ক (ব্যান) নামে আরেকটি নেটওয়ার্ক পদ্ধতির আবিস্কার করেছেন।

এই নেটওয়ার্কের মাধ্যমে তারহীন প্রযুক্তিতে মানবদেহের গতি-প্রকৃতিতে অবিরাম নজরদারি করা সম্ভব। এ প্রযুক্তি আবিস্কার করেছে ডেনমার্কের একদল গবেষকরা। এ প্রযুক্তির মাধ্যমে সাধারণত দেহের শ্বাস-প্রশ্বাসের গতি বা যে কোনো পরিবর্তন ইসিজির মাধ্যমে জানা যাবে।

আর এ ইসিজি দেখা যাবে ব্যবহারকারীর নিজস্ব মোবাইল ফোনে। এ প্রযুক্তির ব্যবহারকারী তার শরীরে একটি ক্ষুদ্র যন্ত্র ঝুলিয়ে তাতে একটি ইন্টারনেট প্রটোকল (আইপি) অ্যাড্রেস সংরক্ষণ করবে। যা নির্দিষ্ট মোবাইল ফোনের সঙ্গে শারীরিক তথ্য বিনিময় করবে। এর মাধ্যমে ব্যবহারকারী তার হৃদস্পন্দনের ইসিজি নিজস্ব মোবাইল ফোনে ইচ্ছামতো দেখতে পারবেন।

তারহীন প্রযুক্তির মাধ্যমে ব্যান নেটওয়ার্ক ব্যবহারকারীর মোবাইল ফোনে সংশ্লিষ্ট তথ্য পাঠাবে। এ প্রযুক্তি উপভোগে মোবাইলের অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহৃত হবে অ্যানড্রইড অপারেটিং সিস্টেম। আর তারহীন যোগাযোগে ব্লুটুথের স্থানে ব্যবহৃত হবে রেডিও ওয়্যারলেস।

উল্লেখ্য, এ প্রযুক্তি নিয়ে এখনও পরীক্ষা-ুনিরীক্ষা চলছে। অচিরেই এর ব্যবহার শুরু হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানানো হয়।

বাংলাদেশ স্থানীয় সময় ২০২৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad