ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তিবান্ধব বিনিয়োগ বাড়াতে বললেন রাষ্ট্রপতি

আরিফ আরমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১০
তথ্যপ্রযুক্তিবান্ধব বিনিয়োগ বাড়াতে বললেন রাষ্ট্রপতি

২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ গড়তে তথ্যপ্রযুক্তি খাতে আরও বিনিয়োগ বাড়াতে হবে বলে জানালের রাষ্ট্রপতি জিল্লুর রহমান। এছাড়াও কৃষি, শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থানের উন্নয়নে তথ্য ভাণ্ডার তৈরি করতে হবে।

অন্যদিকে সাধারণ মানুষকে নাগরিক সুবিধা পৌঁছে দিতে দ্রুত গতিসম্পন্ন ইন্টারনেট নিশ্চিত করতে হবে। ১০ অক্টোবর ঢাকার একটি অনুষ্ঠানে তিনি এ কথাগুলো জানান।

তিনি আরও বলেন, দেশের বেশিরভাগ মানুষ তথ্যপ্রযুক্তির সঠিক ব্যবহার জানেন না। এজন্য সামাজিক দায়বদ্ধতা থেকে তথ্যপ্রযুক্তিভিত্তিক সংগঠনগুলোকে সাধারণ মানুষকে এর ব্যবহার শেখাতে হবে। পাশাপাশি তিনি সাধারণ মানুষের কর্মসংস্থান বৃদ্ধির জন্য দেশের প্রত্যন্ত অঞ্চলগুলোতে দ্রুত গতিসম্পন্ন ইন্টারনেট পৌঁছে দেওয়ার তাগিদ দেন।

এছাড়াও দেশের ৭টি বিভাগীয় শহরে দ্রুতগতির ইন্টারনেট মাধ্যম ‘ওয়াইম্যাক্স’ চালু হওয়ায় তথ্যসেবা আরও গতিশীল হবে বলে রাষ্ট্রপতি উল্লেখ করেন। এ সেবা নিশ্চিত হলে শিক্ষা, চিকিৎসা, তথ্যসেবায় নতুন সম্ভাবনা তৈরি হবে। দেশজুড়ে ব্যাপক কর্মসংস্থানের সুযোগও সৃষ্টি হবে বলে তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৫১, অক্টোবর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।