ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

তরুণদের ফ্রিল্যান্সিংয়ে এগিয়ে আসার আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
তরুণদের ফ্রিল্যান্সিংয়ে এগিয়ে আসার আহ্বান পররাষ্ট্র প্রতিমন্ত্রীর

রাজশাহী: তরুণদের ফ্রিল্যান্সিংয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।  

তিনি বলেন, চাকরির ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা আছে।

কিন্তু ফ্রিল্যান্সিংয়ের কোনো সীমাবদ্ধতা নেই। তিনি তরুণ প্রজন্মকে শুধু চাকরির পেছনে না ছুটে দক্ষ হয়ে বিশ্বমানের জীবনমান গড়ে তোলার পরামর্শ দেন।

সোমবার (১৪ আগস্ট) দুপুরে প্রতিমন্ত্রী তার নির্বাচনী এলাকা রাজশাহীর বাঘায় মোজাহার হোসেন মহিলা ডিগ্রি কলেজের শেখ রাসেল ডিজিটাল ল্যাবে ১৫ দিনব্যাপী ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। এ সময় তিনি তরুণ প্রজন্মের প্রতি দিক-নির্দেশনা দিয়ে এ আহ্বান জানান।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে শাহরিয়ার আলম বলেন, ফ্রিল্যান্সিং এমন একটি বিষয় যেখানে শিক্ষাগত যোগ্যতা কোনো বিষয়ই না, দক্ষতা অর্জনই হলো গুরুত্বপূর্ণ। তাছাড়া ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে আত্মনির্ভরশীল হিসেবে গড়ে উঠতে এবং পরনির্ভরশীলতা কমাতে ভূমিকা রাখে। কারণ এক্ষেত্রের ব্যাপকতা অধিক।

প্রশিক্ষণার্থীদের ফ্রিল্যান্সিং প্রশিক্ষণে কোনোরকম ফাঁকি না দেওয়ার কথা মনে করিয়ে দিয়ে প্রতিমন্ত্রী প্রশিক্ষণের মাধ্যমে কেউ একজন দক্ষ প্রোগ্রামার, ফ্রিল্যান্সার হয়ে উঠবে এবং ভবিষ্যতে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তুলতে ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে ডিজিটাল বাংলাদেশের রূপকার সজীব ওয়াজেদ জয়কে ধন্যবাদ জানিয়ে শাহরিয়ার আলম বলেন, তার নেতৃত্বে বাংলাদেশ আজ ডিজিটাল দেশে পরিণত হয়েছে। অনেক কঠিন কাজ সহজ হয়েছে। বঙ্গবন্ধু হাইটেক পার্ক, রাসেল ডিজিটাল ল্যাব, অনলাইনে টিকিট ক্রয়, মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বিভিন্ন ভাতা, অনলাইনে বিভিন্ন পরীক্ষার রেজাল্টসহ অনেক কাজই মানুষ এখন খুব সহজেই সম্পন্ন করতে পারছে।

এ সময় প্রতিমন্ত্রী বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়নের কথা উল্লেখ করে বলেন, সরকারের সফলতা বিচার করতে হলে দৃশ্যমান উন্নয়নগুলো যাচাই করতে হবে। অযথা গুজবে কান দেওয়া যাবে না বলেও সবাইকে সতর্ক করেন তিনি।

রাজশাহীর বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. নছিম উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসরাফুল ইসলাম বাবু, সহকারী প্রোগ্রামার এসএমজি আজম প্রমুখ।

পরে প্রতিমন্ত্রী রাজশাহীর চারঘাট মহিলা ডিগ্রি কলেজে শেখ রাসেল ডিজিটাল ল্যাবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের আওতায় বেকার যুবক ও যুব মহিলাদের কর্মসংস্থানের লক্ষ্যে ১৫ দিনব্যাপী ফ্রিল্যান্সিং প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন।

প্রসঙ্গত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের আওতায় বেকার যুবক ও যুব মহিলাদের কর্মসংস্থানের লক্ষ্যে এ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এর আওতায় রাজশাহীর চারঘাট ও বাঘা উপজেলায় ফিল্যান্সিং প্রশিক্ষণের জন্য প্রথম পর্যায়ে ২৫ জন করে বাছাই করা হয়েছে। এতে দুটি উপজেলায় মোট ৫০ জন প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ গ্রহণ করছেন। পর্যায়ক্রমে এর সংখ্যা আরও বাড়বে বলে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।