ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

প্রতিবন্ধীদের জন্য কারিগরি সহায়ক বিল পাশ করলেন ওবামা

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১০
প্রতিবন্ধীদের জন্য কারিগরি সহায়ক বিল পাশ করলেন ওবামা

প্রতিবন্ধীদের জন্য একটি কারিগরি সহায়ক বিল পাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গত ৮ অক্টোবর হোয়াইট হাউসের ইস্ট রুমে এ বিল পাশ করেন ওবামা।

তার সঙ্গে ছিলেন মার্কিন আইনপ্রণেতা স্টিভ ওয়ান্ডার।

যুক্তরাষ্ট্রে সাধারণ মানুষের পাশাপাশি প্রতিবন্ধীদের তথ্য এবং যোগাযোগ প্রযুক্তির সার্বিক সুবিধা নিশ্চিত করতে এ বিল পাশ করেন ওবামা।

‘আমেরিকানস উইথ ডিসঅ্যাবিলিটিস অ্যাক্ট’ এর ২০ বছর পূর্তি উপলক্ষে এবার এ বিল পাশের উদ্যোগ নেওয়া হয়। স্বাভাবিক মানুষের সঙ্গে প্রতিবন্ধীদের বৈষম্যমূলক দূরত্ব কমিয়ে আনতে এ বিলের প্রতি গুরুত্ব দেওয়া হয়েছে বলে জানান মার্কিন প্রেসিডেন্ট ওবামা। তিনি জানান, স্বাভাবিক মানুষের মতোই প্রতিবন্ধীরা রাষ্ট্রের সব সুবিধা ভোগের অধিকার পাবেন।

তাছাড়া শারীরিক প্রতিবন্ধীরাও মেধাধী হয়। এর প্রমাণও তারা দিয়েছে বহুবার। এছাড়াও দেশের অর্থনৈতিক উন্নয়নে তারা গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তাই তাদের বৈষম্যমূলক দৃষ্টিতে না দেখে সহযোগিতার মনোভাব নিয়ে দেখতে হবে। কারণ সমাজের একটি বড় অংশজুড়ে তাদের অবস্থান।

উল্লেখ্য, এ বিল পাশের মাধ্যমে আড়াই কোটি দৃষ্টিহীন এবং ৩ কোটি ৬০ লাখ প্রতিবন্ধীরা তাদের রাষ্ট্রীয় সুবিধা ভোগের অধিকার পাবেন। ফলে তারা তথ্যপ্রযুক্তি সুবিধাভুক্ত হয়ে ব্যক্তি, সমাজ এবং রাষ্ট্রের জীবনমান উন্নয়নে সরাসরি ভূমিকা রাখতে পারবেন।

প্রেসিডেন্ট ওবামা স্মার্টফোন নির্মাতাদের প্রতিবন্ধীদের ব্যবহারযোগ্য স্মার্টফোন তৈরিতে তাগিদ দিয়েছেন। আর অন্য সব স্মার্টফোন থেকে প্রতিবন্ধীরাও যেন তাদের ব্যবহারিক সুবিধা পায় তা নিশ্চিত করার কথা উল্লেখ করা হয়েছে।

এ বিলে বধিদের জন্য অনলাইন টিভিতে নিউজ ক্যাপশন ব্যবস্থা চালু, স্মার্টফোন আরও সহজবোধ্য ইন্টারনেট ইন্টারফেস তৈরি, শ্রবণহীনদের জন্য ইন্টারনেট কল ব্যবহারে সহকারী পদ্ধতি, টিভির সঙ্গে যুক্ত বাটন পুশে রেডিও পদ্ধতি চালু এবং টিভির রিমোট কন্ট্রোলে প্রতিবন্ধীদের জন্য আলাদাভাবে ব্যবহারযোগ্য পদ্ধতি উন্নয়নের কারিগরি নির্দেশ দেওয়া হয়।

‘আমেরিকান ফাউন্ডেশন ফর দ্য ব্লাইন্ড’ প্রতিষ্ঠানের সহসভাপতি পল শ্রোয়েডার জানান, প্রতিবন্ধীরা প্রাযুক্তিক পণ্যগুলোকে তাদের ব্যবহারযোগ্য করতে হাজার হাজার ডলার ব্যয় করেন। এ বিল পাশের মাধ্যমে তারা কারিগরি সহায়তা পাবেন বলে পল শ্রোয়েডার উল্লেখ করেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮৪৮ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।