ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কমপিউটারের পাসওয়ার্ড না দেওয়ায় ৪ মাসের জেল!

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১০
কমপিউটারের পাসওয়ার্ড না দেওয়ায় ৪ মাসের জেল!

কমপিউটারের পাসওয়ার্ড না দেওয়ার অভিযোগে যুক্তরাজ্যের এক তরুণকে জেলে পাঠিয়েছে পুলিশ। শাস্তি হিসেবে তাকে চার মাসের জেলও দেওয়া হয়েছে।

অভিযোগ উঠেছে, সে নিজের কমপিউটারের মাধ্যমে শিশু যৌন নিপিড়ন বিষয়ক কার্যকলাপ পরিচলনা করতো।

এ জন্যই ব্রিটেনের শিশু প্রতিরক্ষা পুলিশ তার পাসওয়ার্ড দাবি করে। কিন্তু সে তা দিতে অস্বীকৃতি জানালে তাকে এ শাস্তি দেওয়া হয়।

উল্লেখ্য, ১৯ বছর বয়সী এ তরুণের নাম অলিভার ড্রাগ। শিশু যৌন নিপীড়ন বিষয়ক কাজ করার অপরাধে মূলত এ বছরের মে মাসেই তাকে আটক করে যুক্তরাজ্যের পুলিশ। সঙ্গে তার কমপিউটারও বাজেয়াপ্ত করা হয়।

কিন্তু পাওয়ার্ড না দেওয়ায় কমপিউটারে সংরক্ষিত বিষয়গুলো পর্যবেক্ষণ করতে ব্যর্থ হয় পুলিশ। সূত্র জানায়, ড্রাগ ৫০ সংখ্যার একটি পাসওয়ার্ড দিয়ে কমপিউটার নিস্ক্রিয় করে রেখেছে, যা পুলিশের পক্ষে বের করা সম্ভব হচ্ছে না।

অবশেষে অনেক চেষ্টা করেও তার কাছ থেকে পাসওয়ার্ড বের করতে ব্যর্থ হয়ে যুক্তরাজ্যের ‘ইনভেস্টোগেটরি পাওয়ার অ্যাক্ট ২০০০’ আইন অনুযায়ী তাকে চার মাসের জন্য জেলে রাখার শাস্তি দেওয়া হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩৩৫ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।