ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বাংলা ভাষায় চালু হলো গুগল বার্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৫ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৩
বাংলা ভাষায় চালু হলো গুগল বার্ড

ঢাকা: গুগল তাদের বড় ভাষা মডেল বার্ডকে বাংলা ভাষায় চালু করেছে। বৃহস্পতিবার (১৩ জুলাই) এর ব্যবহারকারীদের এ বিষয়ে অবগত করা হয়েছে।

চ্যাটজিপিটির আদলে তৈরি 'বার্ড' হলো গুগলের একটি তথ্যপূর্ণ এবং ব্যাপক ভাষা মডেল যা পাঠ্য তৈরি করতে, ভাষা অনুবাদ করতে, বিভিন্ন ধরনের সৃজনশীল সামগ্রী লিখতে এবং আপনার প্রশ্নের উত্তর তথ্যপূর্ণ উপায়ে দিতে পারে।

বাংলা ভাষায় বার্ডের চালু করা বাংলাদেশের ব্যবহারকারীদের জন্য একটি বড় সুবিধা। বাংলা ভাষাভাষীরা এখন বার্ডের মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন, যেমন-বাংলা ভাষায় পাঠ্য তৈরি করা; বাংলা ভাষা থেকে অন্য ভাষাতে এবং অন্য ভাষা থেকে বাংলা ভাষায় অনুবাদ করা; বিভিন্ন ধরনের সৃজনশীল সামগ্রী লিখা, যেমন কবিতা, গল্প, কোড, স্ক্রিপ্ট, বাদ্যযন্ত্রের টুকরো, ইমেল, চিঠি ইত্যাদি। এছাড়া আপনার প্রশ্নের উত্তর তথ্যপূর্ণ উপায়ে দেওয়া, এমনকি যদি সেগুলো চ্যালেঞ্জিং বা অদ্ভুতও হয়।

আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্ট হিসেবে বাংলা ভাষায় গুগল বার্ড চালু করা বাংলাদেশের জন্য একটি বড় পদক্ষেপ। এটি বাংলাদেশের মানুষকে তথ্য ও যোগাযোগের ক্ষেত্রে আরও বেশি সুবিধা প্রদান করবে এবং তাদের জীবনকে আরও সহজ ও সুন্দর করে তুলবে বলে আশা করা হচ্ছে। তবে এর ফলে ব্যাপক পরিবর্তনের আশংকাও রয়েছে।

বার্ড এখনই ব্যবহারের জন্য উন্মুক্ত। গুগল অ্যাসিস্ট্যান্ট বা গুগল সার্চের মাধ্যমে বার্ড অ্যাক্সেস করতে পারেন ব্যবহারকারীরা।

বাংলাদেশ সময়: ০১১৪ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৩
এইচএমএস/জএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।