ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সংসদে মোস্তাফা জব্বার

গ্রাম পর্যায়ে টেলিটকের নিরবচ্ছিন্ন নেটওয়ার্কের উদ্যোগ নিয়েছে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
গ্রাম পর্যায়ে টেলিটকের নিরবচ্ছিন্ন নেটওয়ার্কের উদ্যোগ নিয়েছে সরকার সংসদে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার -ফাইল ছবি

ঢাকা: গ্রাম পর্যায়ে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণে সরকার যেসব পদক্ষেপ নিয়েছে তা বাস্তবায়ন হলে মানুষ নিরবচ্ছিন্ন সেবা পাবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।
রোববার (২৫ জুন) জাতীয় সংসদ অধিবেশনে আওয়ামী লীগ দলীয় সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ কথা জানান।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। রোববার প্রশ্ন উত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

মোস্তাফা জব্বার বলেন, বর্তমানে দেশের ইউনিয়ন পর্যায়েও টেলিটকের নেটওয়ার্ক সুবিধা রয়েছে। দেশব্যাপী গ্রাম পর্যায়ে টেলিটকের নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক কভারেজের জন্য প্রায় ২০ হাজার সাইট লাগবে। এ জন্য বড় ধরনের বিনিয়োগের প্রয়োজন। এই বিপুল সংখ্যক সাইট বাস্তবায়নের জন্য যথেষ্ট সময়ও প্রয়োজন। বিষয়গুলো বিবেচনায় নিয়ে সরকার ইতোমধ্যে বিভিন্ন ধরনের পরিকল্পনা নিয়েছে। এর মধ্যে বর্তমানে ‘গ্রাম পর্যায়ে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণ এবং ৫জি সেবা প্রদানে নেটওয়ার্ক আধুনিকায়ন’ শীর্ষক প্রকল্পের অধীন ৩ হাজার নতুন বিটিএস সাইট স্থাপনের কাজ বাস্তবায়ন পর্যায়ে রয়েছে। এছাড়া, সামাজিক দায়বদ্ধতা তহবিলের অর্থায়নে দেশের দুর্গম পার্বত্য চট্টগ্রাম, হাওর, উপকূলীয় ও দ্বীপাঞ্চল এলাকায় ৪২০টি নতুন বিটিএস (টেলিকম টাওয়ার) সাইট স্থাপনের কাজ চলমান রয়েছে। অধিকন্তু চীন সরকারের অর্থায়নে ২০০০টি বিটিএস সাইট সংযোজনের জন্য একটি প্রকল্প অনুমোদন পর্যায়ে রয়েছে। আশা করা যায়, উল্লিখিত প্রকল্পগুলো বাস্তবায়ন হলে গ্রাম পর্যায়ে টেলিটিকের নেটওয়ার্ক উল্লেখযোগ্যভাবে বাড়বে এবং দেশের মানুষ নিরবচ্ছিন্ন সেবা পাবে।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।