ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বগুড়ায় হচ্ছে হাইটেক পার্ক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, জুন ২৪, ২০২৩
বগুড়ায় হচ্ছে হাইটেক পার্ক বক্তব্য দিচ্ছেন জুনাইদ আহমেদ পলক

বগুড়া: বগুড়ায় শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার হাইটেক পার্কের নির্মাণ কাজ শুরু হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।  

শনিবার (২৪ জুন) দুপুরে জেলার শহীদ টিটু মিলনায়তনে স্মার্ট কর্মসংস্থান মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান তিনি।

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগিতায় বগুড়া জেলা প্রশাসন স্মার্ট কর্মসংস্থান মেলার আয়োজন করে। মেলায় বগুড়া ও ঢাকার ৩৩টি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি প্রার্থীদের আবেদন দেওয়ার ব্যবস্থা করা হয়। এখান থেকে যোগ্যতার ভিত্তিতে দক্ষ কর্মীদের খুঁজে নেবে প্রতিষ্ঠানগুলো।  

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী পলক বলেন, বগুড়ায় বিশ্ববিদ্যালয়, আইটি ইনস্টিটিউটসহ প্রতিটি উপজেলায় ‘জয় সেট সেন্টার’ স্থাপন করে ছাত্র-ছাত্রীদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। এর মাধ্যমে দেশে বেকার সমস্য সমাধান, উদ্ভাবন এবং তথ্যপ্রযুক্তিতে যুব সমাজকে এগিয়ে নেওয়া সম্ভব হবে।  

স্মার্ট কর্মসংস্থান মেলা সম্পর্কে প্রতিমন্ত্রী বলেন, আইসিটি বিভাগের পক্ষ থেকে চাকরি গ্রহীতা, প্রার্থী ও চাকরি দাতাদের মধ্যে সেতুবন্ধনের কাজ করছি আমরা। আগামী অর্থ বছরেই দেশে চারটি ক্যাটাগরিতে ১ লাখ হাইরেটেড কর্মী গড়ে তোলার লক্ষ্যে প্রশিক্ষণ দেওয়া হবে। এর মধ্যে বগুড়াতেই গড়ে তোলা হবে ১ হাজার হাইরেটেড কর্মী।  

তিনি আরও বলেন, উদ্যোক্তা তৈরিতে আগ্রহ বাড়াতে আজকে ৩২ জন নারীকে ৫০ হাজার টাকা করে অনুদান দেওয়া হচ্ছে। ২ মাস পর আরও ৫০ হাজার টাকা করে দেওয়া হবে। শুধু তাই নয়, আগামী ৬ মাসের মধ্যে বগুড়ায় আরও ৫০০ নারী উদ্যোক্তাকে ৩ মাসের প্রশিক্ষণ, ৩ মাসের ইনটেনসিভ, একটা করে ল্যাপটপ তাদের হাতে তুলে দেব।

দিনব্যাপী স্মার্ট কর্মসংস্থান মেলায় বগুড়ায় বেসরকারি ৩৩টি প্রতিষ্ঠানে ৫ হাজার পদে চাকরির সুযোগ আছে। তবে এর মধ্যে আবেদন করেছেন ৩ হাজার জন। এর মধ্যে অনুষ্ঠান চলাকালে ১২ জনকে চাকরির জন্য নির্বাচিত করা হয়। অন্যদের মধ্যে পর্যায়ক্রমে পরবর্তীকালে যাচাই-বাছাই শেষে নিয়োগ দেওয়া হবে। বাকি আরও প্রায় সাড়ে ৩ হাজার তরুণ-তরুণী মেলায় আয়োজিত সেমিনারে অংশ নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করেন। তাদের কর্মসংস্থানের জন্য দক্ষ হওয়ার বিষয়ে আলোচনা ও দিকনির্দেশনা দেওয়া হবে এ সেমিনারে।  

স্মার্ট কর্মসংস্থান মেলা উদ্বোধন করেন বগুড়া সদর আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপু। এর আগে, বগুড়ার নন্দীগ্রামের ৭টি উপজেলায় জয় সেট সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রতিমন্ত্রী।  

মেলায় জেলা প্রশাসক (ডিসি) সাইফুল ইসলামের সভাপতিত্বতে আরও উপস্থিত ছিলেন বগুড়া-৪ আসনের সংসদ সদস্য রেজাউল করিম তানসেন, জেলা পুলিশ সুপার (এসপি) সুদীপ কুমার চক্রবর্ত্তী, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনুসহ আরও অনেকে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জুন ২৪, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।