ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

চতুর্থ দেশ হিসেবে জি-ক্লাউডে যুক্ত হচ্ছে বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, জুন ২০, ২০২৩
চতুর্থ দেশ হিসেবে জি-ক্লাউডে যুক্ত হচ্ছে বাংলাদেশ

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আগামী বছরের জুনে বিশ্বের চতুর্থ দেশ হিসেবে জি-ক্লাউডে যুক্ত হচ্ছে বাংলাদেশ। ডিজরাপটেড টেকনলোজি বিষয়ে দেশের মেধাবী তরুণদের প্রযুক্তিগত সহায়তা ও ফ্রি প্রশিক্ষণ দেবে ওরাকল একাডেমি।

মঙ্গলবার (২০ জুন) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি বিভাগের সভাকক্ষে সরকারি-বেসরকারি খাতে দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যে নলেজ পার্টনার হিসেবে ওরাকল বাংলাদেশের সঙ্গে আইসিটি বিভাগের চুক্তি ঘোষণা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, দেশে শিল্পবান্ধব প্রযুক্তি ও দক্ষ জনসম্পদ গড়ে তুলতে ব্লেন্ডেড এডুকেশন টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। এর সদস্য হিসেবে শিক্ষা মন্ত্রণালয়সহ সব মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করবে আইসিটি বিভাগ। এছাড়াও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে উদ্ভাবনী, সৃজনশীল, সমাস্যার সমাধানকারী দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে প্রাথমিক শিক্ষা থেকেই কোডিং শেখানোর পাশাপাশি এআই, মেশিন লার্নিং ও ডেটা অ্যানালিটিক্স শেখাতে উদ্যোগ নেবে আইসিটি বিভাগ।

আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব নাভিদ শফিউল্লাহর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে ওরাকল জাপান ও এশিয়া প্রশান্ত মহাসগরীয় অঞ্চলের প্রেসিডেন্ট গ্যারেট ইক, ওরাকল বাংলাদেশের বাংলাদেশ, নেপাল ও ভুটানের ব্যবস্থাপনা পরিচালক রুবাবা দৌলা বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে গত বছর ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত সমঝোতা চুক্তি অনুযায়ী স্থানীয় মেধাবীদের ভবিষ্যতের জন্য গড়ে তুলতে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দিয়ে আইসিটির মানবসম্পদ উন্নয়ন বিভাগকে সাহায্য করার প্রতিমন্ত্রীর স্বারক হস্তান্তর করেন ওরাকল বাংলাদেশের বাংলাদেশ, নেপাল ও ভুটানের ব্যবস্থাপনা পরিচালক রুবাবা দৌলা।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, জুন ২০, ২০২৩
এমআইএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।