ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

স্প্যাম বার্তার দায়ে ৮৭ কোটি ৩০ লাখ ডলার জরিমানা

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১০
স্প্যাম বার্তার দায়ে ৮৭ কোটি ৩০ লাখ ডলার জরিমানা

সামাজিক সাইট ফেসবুক থেকে স্প্যাম বার্তা (আপত্তিকর বার্তা) পাঠানোর অভিযোগে অভিযুক্ত স্প্যামারকে ৮৭ কোটি ৩০ লাখ ডলার জরিমানা করেছে যুক্তরাষ্ট্রের আদালত। তবে অভিযুক্ত অ্যাডাম গেরবেস এক পয়সাও দেবেন না বলে জানিয়েছে।

অভিযোগে উল্লেখ করা হয়, ২০০৮ সালে অ্যাডাম গেরবেস ফেসবুকের মাধ্যমে প্রায় ৪০ লাখ স্প্যাম বার্তা পাঠায়। আর তার সব বার্তাই ছিল আপত্তিকর এবং অশ্লীল। ফেসবুক সূত্র জানিয়েছে, গেরবেস পাসওয়ার্ড চুরি করে অবৈধভাবে ফেসবুকে এ বার্তাগুলো পাঠিয়েছে। আর এজন্য ফেসবুক তার বিরুদ্ধে মামলা করে।

তবে আদালতের ৮৭ কোটি ৩০ লাখ ডলার জরিমানার নির্দেশ মোটেও তোয়াক্কা করছে না গেরবেস। বরং কানাডার সংবাদমাধ্যমে সে নিজেকে দেউলিয়া ব্যক্তি বলে দাবি করেছেন। আর সে কারণেই তার পক্ষে ফেসবুককে জরিমানার এক পয়সাও দেওয়ার সামর্থ্য নেই।

যদিও তার ব্লগে পোষ্ট করা ছবিতে লাস ভেগাস এবং বিখ্যাত হোটেল ও রেস্টুরেন্টে তাকে সময় কাটাতে দেখা গেছে বলে সংবাদমাধ্যম সূত্র জানিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ২২১১ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।