ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

শিক্ষামূলক ল্যাপটপ নির্মাণে ৫৬ লাখ ডলার অনুদান

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১০
শিক্ষামূলক ল্যাপটপ নির্মাণে ৫৬ লাখ ডলার অনুদান

বিশ্বের উন্নয়নশীল দেশের জন্য নতুন সংস্করণের শিক্ষামূলক ল্যাপটপের মানোন্নয়নে ওয়ান ল্যাপটপ পার চাইল্ড (ওএলপিসি) সংগঠনকে ৫৬ লাখ ডলার অনুদান দেওয়া হচ্ছে। এ অর্থ অনুদান দিচ্ছে কমপিউটার চিপ নির্মাতা মার্ভেল।

উল্লেখ্য, এ প্রতিষ্ঠান ২০০৯ সালের প্রথমদিকে ওএলপিসি সংগঠনের সমর্থক এবং পৃষ্ঠপোষক ছিল।

ওএলপিসি সূত্র জানিয়েছে, ২০১১ সালের জানুয়ারি মাসে অনুষ্ঠিতব্য কনজিউমার ইলেকট্রনিক প্রদর্শনীতে (সিইএস) তারা এ নতুন সংস্করণের ল্যাপটপ উন্নয়নের কারিগরি দিকগুলো তুলে ধরবেন। এরই মধ্যে নতুন এ ল্যাপটপের কোড নামও দেওয়া হয়েছে। এটি ওএলপিসি সংগঠন কর্তৃক নির্মিত তৃতীয় ল্যাপটপ হওয়ায় এর নাম দেওয়া হয়েছে এক্সওথ্রি।

এর আগে তারা এক্সও এবং এক্সওটু ল্যাপটপ তৈরি পরিকল্পনা হাতে নিয়েছিল। তবে ১০০ ডলার মূল্যের শিক্ষামূলক এক্সও ল্যাপটপ তৈরি পরিকল্পনার পরও তারা ঘোষিত নির্মাণ খরচ ধরে রাখতে ব্যর্থ হয়। পরে ১৯৯ ডলারে সে ল্যাপটপ তৈরি করায় ওএলপিসি আশানুরূপ সাড়া পেতে ব্যর্থ হয়। এ পর্যন্ত তারা ১৪ লাখ এক্সও ল্যাপটপ বিতরণ করতে সক্ষম হয়েছে বলে নির্মাতা সূত্র জানিয়েছে।

মার্ভেল সূত্র জানিয়েছে, তাদের নির্মিত মোবি ল্যাপটপের উপর ভিত্তি করে নতুন এ ল্যাপটপের অবয়ব তৈরি করা হবে। আগামী ২০১২ সালে পূর্ণাঙ্গরুপে এক্সওথ্রি ল্যাপটপ উন্মোচন করা সম্ভব হবে বলে তারা জানিয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩৩১ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।