ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

সাইবার অপরাধ বিষয়ে আন্তর্জাতিক শিক্ষার্থী সম্মেলন করবে ক্যাসপারস্কি

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৮ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১০
সাইবার অপরাধ বিষয়ে আন্তর্জাতিক শিক্ষার্থী সম্মেলন করবে ক্যাসপারস্কি

ক্যাসপারস্কি অ্যাকাডেমির শিক্ষা কর্মসূচির অংশ হিসেবে ক্যাসপারস্কি ল্যাব ‘আইটি সিকিউরিটি ফর দি নেক্সট জেনারেশন’ শীর্ষক বার্ষিক শিক্ষার্থী সম্মেলনের ঘোষণা দিয়েছে। আগামী ২৫ থেকে ২৮ ফেব্রুয়ারি চার দিনব্যাপী মালয়েশিয়ার কুয়ালালামপুরস্থ বিখ্যাত ইউনিভার্সিটি অব টেকনোলজি মারাতে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যের বিশ্ববিদ্যালয় এবং অন্য সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা এ কর্মসূচিতে অংশগ্রহণ করতে পারবেন। অংশগ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের www.kaspersky.com/events এ সাইটে অবশ্যই গবেষণাপত্রসহ নিবন্ধিত হতে হবে। নিবন্ধন শেষ হবে আগামী ৩০ অক্টোবর। আর গবেষণাপত্র জমা দিতে হবে আগামী ৩০ নভেম্বরের মধ্যে।  

সম্মেলনের পরিকল্পনা অনুযায়ী এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্য সমন্বয়ে গঠিত বৃহৎ অঞ্চলকে মোট ছয়টি অঞ্চলে বিভক্ত করা হয়েছে। সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে এ ছয়টি অঞ্চলের মধ্যে প্রত্যেক অঞ্চলের প্রতিটি দেশ থেকে সর্বোত্তম তিনটি গবেষণাপত্র নির্বাচন করা হবে।

বাংলাদেশ, ভারত, নেপাল এবং শ্রীলঙ্কাকে নিয়ে গঠিত দক্ষিণ এশিয়া অঞ্চলের অন্য সব দেশের তুলনায় বাংলাদেশ থেকেও সর্বোত্তম তিনটি গবেষণাপত্র নির্বাচন করা হবে। এরপর একেকটি অঞ্চল থেকে সর্বোত্তম তিনটি গবেষণাপত্র নির্বাচন করা হবে।

মালয়েশিয়ায় অনুষ্ঠিতব্য ‘আইটি সিকিউরিটি ফর দি নেক্সট জেনারেশন’ সম্মেলনে যোগদানের জন্য এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্য সমন্বয়ে গঠিত বৃহৎ অঞ্চল থেকে ৩০ থেকে ৪০টি গবেষণাপত্র নির্বাচন করা হবে।

এ সম্মেলনের সময় একই স্থানে ‘ক্যাসপারস্কি ল্যাব এশিয়া প্যাসিফিক অ্যান্ড মিয়া কাপ ২০১১’ অনুষ্ঠিত হবে। এখান থেকে সর্বোত্তম ৩ থেকে ৮টি গবেষণাপত্র আগামী ২০১১ সালের এপ্রিল মাসে জার্মানির মিউনিখ অথবা সুইজারল্যান্ডের জুরিখে অনুষ্ঠিতব্য ‘ক্যাসপারস্কি ল্যাব ইন্টারন্যাশনাল কাপ-২০১১’ এ অংশগ্রহণের জন্য নির্বাচন করা হবে।

এ আন্তর্জাতিক সম্মেলনে বিজয়ী সর্বোত্তম তিনটি গবেষণাপত্র উপস্থাপনাকারীদেরকে পাঁচশ থেকে ১ হাজার মার্কিন ডলার পুরস্কার দেওয়া হবে। তাছাড়া সংশ্লিষ্ট পর্যায়ে সর্বোৎকৃষ্ট গবেষণাপত্র রচনাকারীকে সম্মেলনে যোগদানের খরচ ক্যাসপারস্কি ল্যাব বহন করবে।

উল্লেখ্য, পুরো নির্বাচন প্রক্রিয়ায় ক্যাসপারস্কি ল্যাবের সিইও এবং সহপ্রতিষ্ঠাতা ইউজিন ক্যাসপারস্কি এবং বিখ্যাত প্রযুক্তি বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত প্রোগ্রাম কমিটি জমাপড়া গবেষণাপত্রগুলো মূল্যায়ন করবেন। আগ্রহী অংশগ্রহণকারীরা [email protected] বা [email protected] এ ইমেইলের মাধ্যমে বিস্তারিত তথ্য এবং কর্মসূচি সম্পর্কে জানতে পারবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪০৫ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa