ঢাকা, বুধবার, ৪ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

দেশজুড়ে ইন্টারনেট সেবা ব্যাহত হতে পারে, বিটিসিএল বলছে আশঙ্কা নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১০
দেশজুড়ে ইন্টারনেট সেবা ব্যাহত হতে পারে, বিটিসিএল বলছে আশঙ্কা নেই

ঢাকা: আগামী ১৭ অক্টোবর বর্হিবিশ্বের সঙ্গে বাংলাদেশের টেলিযোগযোগ এবং ইন্টারনেট সংযোগ ব্যাহত হওয়ার আশঙ্কা আছে। মালয়েশিয়ার মিলাকা এবং থাইল্যান্ডের সাতুন ল্যান্ডিং স্টেশনের মধ্যে দুটি রিপিটার (তারহীন যোগাযোগের যন্ত্র) স্থাপনকে কেন্দ্র করে মেরামত কাজ করায় এ সমস্যার সৃষ্টি হতে পারে।

তবে বিটিসিএল এর দাবি আন্তর্জাতিক যোগাযোগের ক্ষেত্রে তেমন বড় কোনো বিপর্যয়ের আশঙ্কা নেই। বিটিসিএলের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আবছার আলম জানান, সাবমেরিন কেবল মেরামতের ফলে বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক টেলিযোগাযোগে কোনো বিপর্যয় ঘটবে না। বিটিসিএল তাদের নিজস্ব স্যাটেলাইট এবং ভিস্যাটের মাধ্যমে ব্যাকআপ সেবা অব্যাহত রাখার উদ্যোগ নিয়েছে।

উল্লেখ্য, আন্তর্জাতিক কনসোর্টিয়াম আগামী ২ অক্টোবর থেকে সাবমেরিন কেবল মেরামতের কাজ শুরু করার ঘোষণা দিলেও নয়াদিল্লিতে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসের কারণে ভারতের টাটা কমিনিউকেশন ১৫ অক্টোবরের পর মেরামত কাজ শুরু করার অনুরোধ জানায়।

কারণ একই সময় টাটা কমিনিউকেশনও তাদের কাটা পড়া সাবমেরিন কেবল মেরামত করার চিন্তা ভাবনা করছে। আর দুটি কেবল একই সঙ্গে মেরামত করা হলে কমনওয়েলথ গেমসে নিরবিচ্ছিন্ন ইন্টারনেট সেবা ব্যাহত হবে।

অন্যদিকে বিটিসিএল আন্তর্জাতিক কনসোর্টিয়ামের কাছে রাত একটার পর কেবল মেরামতের অনুরোধ জানায়। আন্তর্জাতিক কনসোর্টিয়াম টাটা কমিনিউকেশন এবং বিটিসিএল এ প্রতিষ্ঠান দুটির অনুরোধে ১৭ অক্টোবরের পর কেবল মেরামতের কাজ করবে। এরপর যে কোনো একদিন রাত একটা থেকে ভোররাত চারটা পর্যন্ত বর্হিবিশ্বের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ বন্ধ থাকবে।

বিটিসিএল সূত্র জানিয়েছে, আগের মতোই সার্কিট রি রাউটিং এবং নতুন ব্যান্ডউইডথ সংযোগের মাধ্যমে টেলিযোগাযোগ এবং ইন্টারনেট সংযোগ সচল রাখা হবে। এ জন্য বিটিসিএল ইতালি এবং চেন্নাই থেকে নতুন ব্যান্ডউইডথ কেনার প্রস্তুতি নিয়েছে।

তারপরও কারিগরি কোনো সমস্যা হলে ক্রাইসিস ম্যানেজমেন্ট টিম গঠন করে দ্রুত কার্যকর ব্যবস্থা নেওয়া হবে বলে জানান আবছার আলম।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa