ঢাকা, শুক্রবার, ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারি ২০২২, ২৪ জমাদিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

রিমের ইমেইল সমাধান প্রত্যাখ্যান করেছে ভারত

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১০
রিমের ইমেইল সমাধান প্রত্যাখ্যান করেছে ভারত

ব্ল্যাকবেরি নির্মাতা রিসার্চ ইন মোশন (রিম) আর ভারত সরকারের মধ্যেকার সম্পর্ক আবারও জটিল মোড় নিয়েছে। ভারতের টেলিকমিউনিকেশন মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, রিম নির্মিত ব্ল্যাকবেরির করপোরেট ইমেইলের জন্য প্রদত্ত সমাধান প্রস্তাব প্রত্যাখ্যান করা হয়েছে।

রিমের প্রদত্ত করপোরেট ইমেইলভিত্তিক সমাধান গ্রহণযোগ্য না হওয়ায় ভারত ব্ল্যাকবেরি সেবায় হস্তক্ষেপ করছে। ফলে ব্ল্যাকবেরি ম্যাসেঞ্জার চ্যাট উপযোগী না হওয়ায় দেশটির গ্রাহক এ সেবা উপভোগ করতে পারছেনা। গত ১ অক্টোবর ‘দ্য ইকোনোমিক টাইমস’ এর প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ভারতের টেলিকমিউনিকেশন মন্ত্রণালয় জানিয়েছে, দেশের নিরাপত্তা সংস্থাগুলো ইমেইল যোগাযোগের পাঠযোগ্য সংস্করণ নিয়ন্ত্রণ এবং নজরদারির সামর্থ্য রাখে না। এছাড়াও আইন প্রয়োগকারী সংস্থাগুলো ব্ল্যাকবেরির ম্যাসেঞ্জারের মাধ্যমে বিনিময়কৃত চ্যাটের তথ্যগুলো বিষয়ে আইন প্রয়োগে বাধার সম্মুখীন হয়।

গত সপ্তাহে ভারত সরকারের এক মুখপাত্র জানান সংবাদমাধ্যম রয়টারসকে জানান, ভারত এবং রিমের মধ্যে করপোরেট ইমেইল সেবা বিষয়ে রুদ্ধদার আলোচনা হয়। এরই প্রেক্ষিতে কারিগরি সমাধানের উদ্যোগ নেয় রিম। তবে ম্যাসেঞ্জার সেবায় অনুপ্রবেশের বিষয়টি সন্তোষজনক ছিল।

উল্লেখ্য, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশ ব্ল্যাকবেরি অবাধ সেবা নিয়ে আশঙ্কায় ভুগচ্ছে। বিশ্বজুড়ে রাজনৈতিক এবং সামাজিক অস্থিরতা বাড়াতে ব্ল্যাকবেরি ভূমিকা আছে বলেও অভিযোগ উঠেছে। ফলে ব্ল্যাকবেরির মাধ্যমে দেশভিত্তিক তথ্যগুলোতে সরকারি নজরদারি নিশ্চিত না করলে ব্ল্যাকবেরি সেবাকে সরকারিভাবে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬০৫ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa