ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ঢাকায় পালিত হলো আন্তর্জাতিক মানব মহাকাশ ফ্লাইট দিবস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
ঢাকায় পালিত হলো আন্তর্জাতিক মানব মহাকাশ ফ্লাইট দিবস

ঢাকা: ঢাকায় রাশিয়ান হাউস ও বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএএ) সহযোগিতায় স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এসইউবি) ধানমন্ডি ক্যাম্পাসে এক সেমিনারের মধ্য দিয়ে আন্তর্জাতিক মানব মহাকাশ ফ্লাইট দিবস পালিত হয়েছে।

সোমবার (১৭ এপ্রিল) সেমিনারে বক্তব্য দেন ঢাকাস্থ রাশিয়ান হাউজের পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতভ।

তিনি এ সময় বিষয় সংশ্লিষ্ট ইউরি গ্যাগারিনের শৈশব, পেশাগত জীবন ও তার ঐতিহাসিক মহাকাশ উড্ডয়ন, সেইসঙ্গে রাশিয়ান মহাকাশ কর্মসূচির ইতিহাস এবং এক্ষেত্রে বিশ্বব্যাপী অগ্রগতির ওপর এর প্রভাব সম্পর্কে তার আলোচনায় বিস্তারিত তুলে ধরেন।

আয়োজনে বিএএ সভাপতি জিকরুল আহসান বলেন, ২০১৮ সালে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হয়েছিল। রাশিয়ান স্যাটেলাইট উৎক্ষেপণ সেবা কোম্পানি গ্লাভকসমসের সঙ্গে একটি সমঝোতা স্মারকের মাধ্যমে স্যাটেলাইট বঙ্গবন্ধু-২-এর প্রক্রিয়া শুরু হয়েছিল। তাই তিনি বাংলাদেশের মহাকাশ যাত্রার আশা প্রকাশ করেন।

তিনি বলেন, ২০২৫ সালে রাশিয়ার সক্রিয় সহযোগিতার সঙ্গে এবং এ বিষয়ে রাশিয়ান হাউসের সক্রিয় ভূমিকা প্রত্যাশিত।

সেমিনার শেষে ঢাকার রাশিয়ান হাউসের উদ্যোগে ‘ইউরি গ্যাগারিন, ওয়ার্ল্ডস ফার্স্ট স্পেস ম্যান (১৯৬১)’ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৯৩২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।