ঢাকা, সোমবার, ৯ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

এক সেকেন্ডেই চালু হবে কমপিউটার!

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১০
এক সেকেন্ডেই চালু হবে কমপিউটার!

গত ২৫ বছর ধরে কমপিউটার স্টার্ট আপ সফটওয়্যার হিসেবে ব্যবহৃত বায়োসের দিন ফুরিয়ে আসছে। বায়োসের স্থানে আসছে নতুন প্রোগ্রাম ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস (ইউইএফআই)।

এ পদ্ধতির মাধ্যমে মাত্র কয়েক সেকেন্ডেই কমপিউটার চালু হয়ে যাবে। নতুন এ প্রোগ্রাম আগামী ২০১১ সালে আসন্ন কমপিউটারগুলোতে ব্যবহৃত হবে বলে জানানো হয়।

উল্লেখ্য, এতদিন কমপিউটার ছাড়ার পর তাতে অন্তর্ভুক্ত কম্পনেন্টগুলোর মধ্যে সমন্বয় সাধনে বায়োস সফটওয়্যার কাজ করত। এছাড়াও এটি কমপিউটার সংশ্লিষ্ট পণ্যগুলোর মধ্যে সমন্বয় করে এবং কমপিউটারকে নিথর অবস্থা থেকে কার্যকর অবস্থায় নিয়ে আসে।

ইউইএফআই এর মূখপাত্র জানান, এতদিন বায়সের মাধ্যমে কমপিউটার চালু হতে ২৫ থেকে ৩০ সেকেন্ড সময় নিত। কিন্তু নতুন এ প্রোগ্রামের মাধ্যমে মাত্র এক থেকে দুই সেকেন্ডেই কমপিউটার চালু হয়ে যাবে। কাজেই আগামী বছর নাগাদ ফুরিয়ে যাচ্ছে কমপিউটার বায়োস স্টার্ট আপ সফটওয়্যারের মেয়াদ। অন্যদিকে জন্ম নিচ্ছে নতুন স্টার্ট আপ প্রোগ্রাম আউইএফআই।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯৩৫ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa