ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারি ২০২২, ২৩ জমাদিউস সানি ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

শীর্ষ ৬ প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠানের চুক্তির প্রস্তাব!

সাব্বিন হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১০
শীর্ষ ৬ প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠানের চুক্তির প্রস্তাব!

তথ্যপ্রযুক্তির বিশ্বজুড়ে বইছে বৈরী হাওয়া। চলছে রাতারাতি প্রতিষ্ঠান বদলের গুজব আর সত্যতার টানাপড়েন।

এ মুহূর্তে বিশ্বের শীর্ষ সব প্রযুক্তিপণ্য নির্মাতাপ্রতিষ্ঠানগুলোর আভ্যন্তরীণ কাজের পরিবেশে সৃষ্টি হয়েছে অস্থিরতা। আর এ অবস্থায় যুক্তরাষ্ট্রের শীর্ষ ছয়টি তথ্যপ্রযুক্তি নির্মাতা একটি চুক্তির প্রস্তাব দিয়ে তৈরি করল বিরল দৃষ্টান্ত।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ সূত্র জানিয়েছে, সম্প্রতি যুক্তরাষ্ট্রের শীর্ষ ছয়টি তথ্যপ্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান গুগল, অ্যাপল, অ্যাডোবি, ইন্টেল, ইনটুইট এবং পিক্সার তাদের মধ্যে আন্তঃচুক্তির জন্য আইনি আবেদন করেছে। এ চুক্তির মাধ্যমে প্রতিষ্ঠানগুলো একে অন্যের শীর্ষ কর্মকর্তাদের একটি নির্দিষ্ট সময়ের জন্য অদল-বদল করবে না বলে উল্লেখ করা হয়।

একটি নির্দিষ্ট শিল্পগোষ্ঠির অন্তর্ভূক্ত কতগুলো শীর্ষ প্রতিষ্ঠান যখন তাদের শীর্ষ কর্মকর্তাদের অদল-বদলের প্রতিযোগিতায় নেমে পড়েন তখন একটি সম্ভাবনাময় শিল্প ঝুঁকির সম্মুখীন হয়। ফলে ওই শিল্পটি জুড়ে অস্থির অবস্থা তৈরি হয়। ফলে কর্মীরা নানামুখী অস্থিরতায় কাজে অমনোযোগি হয়ে পড়েন। ফলে সার্বিকভাবে ক্ষতিগ্রস্থ হয় ওই শিল্প অঙ্গনটি।

যুক্তরাষ্ট্রের একজন ডেপুটি অ্যাসিসটেন্স অ্যাটার্নি জেনারেল জানান, প্রস্তাবিত এ চুক্তির ফলে প্রযুক্তিকেন্দ্রিক অ্যান্টিট্রাস্ট মামলাগুলো শিথিল হয়ে আসবে। এটা হবে অনেকটা আন্তরিক চুক্তির মতোই। প্রস্তাবিত এ চুক্তি একটানা সর্বোচ্চ পাঁচ বছরের জন্য কার্যকর হবে।

উল্লেখ্য, ২০০৫ সালে অ্যাপল ও অ্যাডবি, ২০০৬ সালে অ্যাপল ও গুগল, ২০০৭ সালে অ্যাপল ও পিক্সার এ ধরনের চুক্তি স্বাক্ষর করে। তবে এ মুহূর্তে প্রযুক্তি বিশ্বের সৃষ্ট পরিস্থিতিতে এ চুক্তি অনেকটাই অন্য সবার জন্য উদাহরণযোগ্য হবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৮৩০ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa