ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

টেলিযোগাযোগ খাতে বিনিয়োগে আগ্রহী মালয়েশিয়ার রেডটন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
টেলিযোগাযোগ খাতে বিনিয়োগে আগ্রহী মালয়েশিয়ার রেডটন

ঢাকা: মালয়েশিয়ার ডিজিটাল প্রযুক্তি প্রতিষ্ঠান রেডটন বাংলাদেশে মোবাইলসহ টেলিযোগাযোগ অবকাঠামো খাতে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে।

রোববার (১২ মার্চ) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে তার দপ্তরে প্রতিষ্ঠানটির  চার সদস‌্যের একটি প্রতিনিধিদল সৌজন‌্য সাক্ষাৎ করেন।

এ সময় প্রতিনিধিদলের নেতা প্রতিষ্ঠানটির সিইও লাও বিক সন জানানা, তার প্রতিষ্ঠান বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী।

মন্ত্রী দেশের টেলিযোগাযোগ খাতের টেকসই উন্নয়নে রেডটন, মালয়েশিয়ার যে কোনো উদ‌্যোগে সম্ভাব‌্য সব ধরনের সহযোগিতা দেওয়ার বিষয়ে প্রতিনিধিদলকে আশ্বস্ত করেন। পাশাপাশি দেশে নিরবচ্ছিন্ন মোবাইল সেবা ও অপারেটরদের মধ‌্যে সুস্থ‌ প্রতিযোগিতা নিশ্চিত করতে টাওয়ার শেয়ারিংসহ সরকারের বিভিন্ন উদ‌্যোগ তুলে ধরেন।

লাও বিক সন টেলিযোগাযোগ অবকাঠামো উন্নয়নে বাংলাদেশের সফলতার ভূয়সী প্রশংসা করেন। ডিজিটাল অবকাঠামো খাতে তিনি নিজ প্রতিষ্ঠানের দীর্ঘ অভিজ্ঞতা মন্ত্রীকে অবহিত করেন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বাংলাদেশের টেলিযোগযোগ খাত বিনিয়োগের জন‌্য একটি থ্রাস্ট সেক্টর হিসেবে উল্লেখ করে বলেন, টেলিযোগাযোগ বিনিয়োগের জন‌্য অত‌্যন্ত লাভজনক একটি খাত। ডিজিটাল সংযোগ হচ্ছে ডিজিটাল প্রযুক্তির মহাসড়ক, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের ভিত্তি। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের পর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অভিযাত্রা বাংলাদেশ শুরু করেছে।

মন্ত্রী বলেন, ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশ ঘোষণার ধারাবাহিকতায় ২০০৯ সাল থেকে গত ১৪ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন ও প্রজ্ঞাবান নেতৃত্বে বিস্ময়কর সফলতা অর্জন করেছে। দেশের প্রায় প্রতিটি ইউনিয়নে ব্রডব‌্যান্ড ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়া হয়েছে। আমরা এখন প্রতিটি গ্রামে ব্রডব‌্যান্ড ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়ার লক্ষ‌্যে কাজ করছি।

তিনি বলেন, দেশের প্রায় শতকরা ৯৮ ভাগ এলাকায় ফোর-জি মোবাইল নেটওয়ার্ক আওতায় আনতে আমরা সক্ষম হয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৭ সালে টু-জি, ২০১৩ সালে থ্রি-জি, ২০১৮ সালে ফোর-জি চালু করেছেন এবং ২০২১ সালে তারই নেতৃত্বে ফাইভ-জি প্রযুক্তি যুগে বাংলাদেশ প্রবেশ করেছে। প্রযুক্তির সর্বশেষ ভার্সন ফাইভ-জিকে এআই, রোবটিক্স, আইওটি, ব্লকচেইনসহ ইন্ড্রাস্ট্রির প্রয়োজনে ব‌্যবহারের লক্ষ‌্যে সরকার কাজ করছে।

ডিজিটাল বৈষম্য দূর করতে সরকার গৃহীত কর্মসূচি তুলে ধরে তিনি বলেন, দুর্গম পার্বত‌্য অঞ্চল, চর, হাওর ও দ্বীপাঞ্চলের প্রান্তিক জনগোষ্ঠীর দোরগোড়ায় ইন্টারনেটসহ টেলিযোগাযোগ সুবিধা পৌঁছে দিতে রাষ্ট্রীয় মোবাইল অপারেটর টেলিটককে আমরা কাজে লাগিয়েছি।

রেডটন মালয়েশিয়ার প্রতিনিধিদলের বাকি সদস‌্যরা হলেন- পরিচালক রেজা ইমরান বিন আবদুল রহিম, হেড অব মার্কেটিং হিসাম উদ্দিন বিন আহমেদ নওয়াজি এবংপ্রতিষ্ঠানাটর স্থানীয় প্রতিনিধি তৌফিক মালেক।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
এমআইএইচ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।