ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ময়মনসিংহ বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের উদ্যোগে সমাবেশ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
ময়মনসিংহ বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের উদ্যোগে সমাবেশ

ময়মনসিংহ বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে একটি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) নেত্রকোণা এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

এটি ময়মনসিংহ সম্প্রদায়ের উদ্যোগে নেত্রকোণায় দ্বিতীয়বারের মতো আয়োজিত কোনো কার্যক্রম।

ময়মনসিংহ উইকিপিডিয়া সম্প্রদায়ের এই সমাবেশে উপস্থিত ছিলেন উইকিপিডিয়া সম্প্রদায়ের সমন্বয়ক এবং উইকিমিডিয়া বাংলাদেশের সদস্য দোলন প্রভা, লেখক ও উইকিপিডিয়ান অনুপ সাদি, ছড়াকার ও কবি এনামূল হক পলাশ, রাজনীতিবিদ সজীব সরকার রতন, শিক্ষার্থী তিথি সরকার ও আহনাফ হক।

উপস্থিত উইকিপিডিয়ান ও আগ্রহীরা সবাই শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত শহীদ মিনারে সকাল ৮ টায় মিলিত হন এবং ব্যানার নিয়ে আধাঘণ্টা অবস্থান করেন। বিকেল ৪টায় পূর্ব ঘোষিত অনুষ্ঠানের অংশ হিসেবে শহরের বকুলতলা প্রাঙ্গণে মিলিত হন।  

বাংলা উইকিপিডিয়াতে নিজেদের কাজ ও করণীয় সম্পর্কে সংক্ষিপ্ত কথা বলেন দোলন প্রভা ও অনুপ সাদি। বাংলা উইকিপিডিয়াকে কীভাবে সমৃদ্ধ করা যায়, সেই বিষয়েও তারা মতামত দেন। এরপরে বইমেলায় ব্যানার নিয়ে সমবেত হন। মেলায় উপস্থিত ও আগ্রহী ব্যক্তিদের সঙ্গে উইকিপিডিয়া নিয়ে তারা মতবিনিময় করেন।

বাংলাদেশ উইকিমিডিয়া চ্যাপ্টারের আঞ্চলিক সম্প্রদায়ের এই উইকি সমাবেশটি ছিলো সবার জন্য উন্মুক্ত, তাই যারা বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়া কমন্স সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখেন না, তারাও অংশ নিয়েছিলেন। বইমেলায় আসা উৎসুক কিছু ব্যক্তি আগ্রহ নিয়ে উইকিপিডিয়ার এই কার্যক্রমে একাত্মতা প্রকাশ করেন।  

এই কার্যক্রমটি নেত্রকোণার উইকিপিডিয়ানদের পাশাপাশি অনলাইনে উইকিপিডিয়া পাঠকদের মধ্যে ইতিবাচক প্রভাব ফেলেছে। নেত্রকোণা জেলায় অন্যান্য কার্যক্রম পরিচালনা কীভাবে করা যায়, সেই বিষয়েও তারা আলোচনা করেন। সন্ধ্যা ৬টার মধ্যে প্রাণবন্ত এই কার্যক্রম সমাপ্ত হয়।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।