ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অনলাইন আইটি কোর্স নিয়ে এলো ইউওয়াই ল্যাব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
অনলাইন আইটি কোর্স নিয়ে এলো ইউওয়াই ল্যাব

ঢাকা: দেশের অন্যতম আইটি ট্রেনিং প্রতিষ্ঠান ইউওয়াই ল্যাব দিচ্ছে ঘরে বসে অনলাইন কোর্স করার সুযোগ। মাত্র কয়েক হাজার টাকা খরচ করে দক্ষ আইটি প্রফেশনাল হিসাবে গড়ে উঠার সুযোগ দিচ্ছে প্রতিষ্ঠানটি।

 

ইউওয়াই ল্যাবের অনলাইন আইটি কোর্সের মধ্য রয়েছে: গ্রাফিক ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, ভিডিও এডিটিং, মোশন গ্রাফিক্স, এসইও উইথ গুগল এডসেন্স, ওয়েব ডিজাইন অ্যান্ড ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন, ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন উইথ ফ্রিল্যান্সিং ও আর্কিটেকচারাল ভিজুয়ালাইজেশন। প্রতিটি কোর্স রয়েছে ১৮ থেকে ২৫ টি লাইভ এবং রেকর্ডেড ক্লাস করার সুযোগ। কোর্সগুলো পরিচালনায় রয়েছেন ইন্ডাস্ট্রি এক্সপার্ট ট্রেইনার, যাদের ফ্রিল্যাংসিং মার্কেট প্লেসে কাজ করার বাস্তব অভিজ্ঞতা রয়েছে। প্রতিটি কোর্স করতে মাত্র ৪ হাজার টাকা খরচ করতে হবে। সীমিত সময়ে এই সুযোগ পাওয়া যাবে।

ইউওয়াই ল্যাবের উদ্যোক্তা একজন নারী। ২০১৬ সালে প্রতিষ্ঠানটির যাত্রা শুরু হয়। এখন পর্যন্ত ইউ ওয়াই ল্যাব ৩০ হাজারের বেশি শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিয়েছে, যাদের অনেকই বড় বড় আইটি প্রতিষ্ঠানে কাজ করছেন। প্রতিষ্ঠানটি সাধারণত ৭টি কোর্সে প্রশিক্ষণ দিয়ে থাকে। অফলাইন ও অনলাইনে (ঘরে বসে) দু’ভাবেই প্রশিক্ষণ নিতে পারে শিক্ষার্থীরা। অফলাইনে কোর্স ভেদে খরচ হয় ৩০ হাজার টাকা। আর ঘরে বসে অনলাইনে কোর্স করতে সাধারণত খরচ ১০ হাজার টাকা। তবে এখন সেই কোর্সগুলো মাত্র ৪ হাজার টাকায় করা যাচ্ছে, এ অফার সীমিত সময়ের জন্য। এছাড়া ইউওয়াই ল্যাব সম্পর্কে সকল তথ্য জানা যাবে www.uylab.org এবং www.facebook.com/uylab ভিজিট করে।

ইউওয়াই ল্যাবের প্রফেশনাল গ্রাফিক ডিজাইন ব্যাচের শিক্ষার্থী মো. পারভেজ বলেন বলেন, দক্ষ মেন্টরদের নিবিড় তত্ত্বাবধায়নে আমি গ্রাফিক ডিজাইনের বেসিক থেকে এডভান্স নলেজ অর্জন করেছি এবং কোর্স পরবর্তী সময়ে সবসময় প্রয়োজনীয় সাপোর্ট পেয়েছি। বর্তমানে আমি একটি স্বনামধন্য প্রাইভেট কোম্পানিতে গ্রাফিক ডিজাইনার হিসেবে চাকরি করছি। যেখানে আমি অর্জিত স্কিলকে কাজে লাগিয়ে নিজের কর্মসংস্থান নিশ্চিত করতে সক্ষম হয়েছি।  

ডিজিটাল মার্কেটিং ব্যাচের শিক্ষার্থী সুলতানা আক্তার মায়া বলেন, কোর্স চলাকালীন মেন্টরদের গাইডলাইন অনুসরণ করে ফাইভার মার্কেটপ্লেসে একাউন্ট খুলি এবং এক সপ্তাহের মধ্যেই প্রথম অর্ডার পাই। এখন আমি ফাইবার এর লেভেল ওয়ান সেলার। প্রতিষ্ঠানটি শিক্ষার্থীদের সার্বক্ষণিক সহায়তা, যে কারণে যে কোন প্রশিক্ষণার্থী সব সময় প্রতিষ্ঠানটির প্রতি কৃতজ্ঞ থাকে।

ইউওয়াই ল্যাবের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ফারহানা এ রহমান বলেন, আমরা নারী শিক্ষার্থীদের অগ্রাধিকার দিয়ে থাকি। নারীরা যাতে আইটি খাতে আরও বেশি করে প্রবেশ করে সেজন্য আমরা তাদের বেশি করে স্কলারশিপ দিয়ে থাকি। আমরা ৯৫০ জন নারী শিক্ষার্থীদের শতভাগ স্কলারশিপ দিয়েছে, যার ফলে নারীরা স্কিল ডেভেলপ করে সফল উদ্যোক্তা হিসেবে আত্মপ্রকাশ করছে এবং ফ্রিলান্সিং মার্কেটপ্লেসেও সফলতার সঙ্গে কাজ করে যাচ্ছে। একইসঙ্গে সব শিক্ষার্থীর জন্যই আমাদের নানা ধরনের অফার রয়েছে।

প্রতিষ্ঠানটির চিফ ওপারেটিং অফিসার (সিওও) মো. শাহাদাত হোসাইন বলেন, আমরা যাদের প্রশিক্ষণ দিয়েছি তাদের অনেকে রিমোট জব করছে। অনেকেই ফাইভার, আপওয়ার্ক এবং অন্যান্য জনপ্রিয় ফ্রিলান্সিং মার্কেটপ্লেসে শক্ত অবস্থান নিশ্চিত করেছে। ইউ ওয়াই ল্যাব সর্বদা শিক্ষার্থীদের উন্নতমানের শিক্ষাদান এবং সাপোর্টে ব্যপারে প্রতিজ্ঞাবদ্ধ।

বাংলাদেশ সময়: ১২৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
এমএমআই/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।