ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নভেম্বরে দেওয়া হবে ভিওআইপি লাইসেন্স

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১০
নভেম্বরে দেওয়া হবে ভিওআইপি লাইসেন্স

আগামী নভেম্বরে দেশে ভিওআইপি (ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল) লাইসেন্স প্রদান কার্যক্রম শুরু হচ্ছে। উল্লেখ্য, গত ২৮ সেপ্টেম্বর সংসদ অধিবেশনে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু এ তথ্য জানান।

উল্লেখ্য, প্রতিবছর ভিওআইপি প্রযুক্তির অবৈধ ব্যবহারের কারণে কোটি কোটি টাকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে সরকার। তাই অবৈধ ভিওআইপি নিয়ন্ত্রণে বৈধভাবে এ সেবা উন্মুক্ত করার উদ্যোগ নেওয়া হচ্ছে। ভিওআইপি সেবায় বৈধতা আসলে এ খাতে সরকারের বড় অঙ্কের রাজস্ব অর্জিত হবে।

বিভিন্ন সরকারের আমলে রাজনৈতিক পৃষ্ঠপোষকতার কারণে এ প্রযুক্তির বৈধতা বরাবরাই প্রশ্নবিদ্ধ হয়েছে। ভিওআইপিকে আইনি বেড়াজালের মধ্যে রেখে সুবিধাভোগী মহলগুলো এ সেবা উন্মুক্ত হওয়ার পথে শুরু থেকেই বাধা সৃষ্টি করে আসছে।

তবে সরকারের শীর্ষ পর্যায় থেকে সুস্পষ্ট নির্দেশনা থাকায় এবারের উদ্যোগ বাস্তবায়ন হবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন। ফলে ভিওআইপি খাতে সরকারের রাজস্ব আয় বাড়ার সঙ্গে হাজার হাজার কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি হবে। আর স্বল্প খরচে বৈধভাবে দেশে-বিদেশে কথা বলা সুযোগটাও তৈরি হতে যাচ্ছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।