ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

নতুন আইপ্যাড নিয়ে আসছে অ্যাপল

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১০
নতুন আইপ্যাড নিয়ে আসছে অ্যাপল

বিশ্বের প্রযুক্তিপ্রেমীদের সব সময়ই মাতিয়ে রাখতে পছন্দ করে অ্যাপল। সে বার্তায় যুক্ত হচ্ছে নতুন অবয়বের আইপ্যাড।

প্রতিষ্ঠানের পক্ষে এ তথ্য প্রতিবেদন আকারে প্রকাশ করেছে হেনরি কিং এবং কেভিন লু।

নতুন আইপ্যাডের স্পর্শক পর্দা ৯.৭ ইঞ্চি বিশিষ্ট। এ আইপ্যাড তুলনামূলক পাতল গড়নের, অধিক উজ্জ্বল এবং বিল্টইন ক্যামেরাযুক্ত। এ ক্যামেরার মাধ্যমে সরাসরি ফেসটাইম ভিডিও উপভোগ করা সম্ভব। থাকছে মিনি ইউএসবি ড্রাইভ সুবিধাও।

এ বছরের এপ্রিলে অ্যাপলের টাচস্ক্রিন ট্যাবলেট কমপিউটার খ্যাত ‘আইপ্যাড’ উন্মোচনের মাত্র ৮০ দিনের মাথায় ৩০ লাখ কপি বিক্রি হয়ে যায়। আইপ্যাডের এ সাফল্যেকে পুঁজি করে নতুন অবয়বের কমপিউটার তৈরিতে ঝুঁকে পড়ে বিশ্বের খ্যাতনামা সব প্রযুক্তি নির্মাতারা। আর এ তালিকার শীর্ষ প্রতিদ্বন্দ্বীতায় আছে রিসার্চ ইন মোশন (রিম)। অন্য নির্মাতাদের মধ্যে আছে এইচপি, মাইক্রোসফট, গুগল এবং ডেল।

গবেষণা প্রতিষ্ঠান গ্লোডম্যান স্যাচস সূত্র জানিয়েছে, এ বছরই ১ কোটি ৬০ লাখ ট্যাবলেট কমপিউটার বিক্রি হওয়ার সম্ভাবনা আছে। আর এ সংখ্যা ২০১১ সালে দ্বিগুণেরও বেশি হয়ে ৩ কোটি ৫০ লাখে পৌঁছে যাবে বলে ধারণা করা হচ্ছে।

এ মুহূর্তে প্রযুক্তি বিশ্বজুড়ে গুজব আছে, অ্যাপল ৭ ইঞ্চি বিশিষ্ট স্পর্শক ট্যাবলেট কমপিউটার তৈরিতে কাজ করছে। এ সংস্করণ আইফোন ফোর এর চেয়ে খানিকটা বড় হবে। তবে অ্যাপল সূত্র এ তথ্য গুজব হিসেবে উড়িয়ে দিয়েছে।

উল্লেখ্য, ওয়েবনির্ভর পৃষ্ঠাগুলোর পরিচ্ছন্ন উপস্থাপনা, তাৎক্ষণিক ইমেইল এবং সহজবোধ্য ই-নিউজপেপার পাঠের সুবিধার কারণে আইপ্যাড এ মুহূর্তে বিশ্বের শীর্ষ জনপ্রিয় প্রযুক্তি পণ্যের তালিকায় স্থান পেয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময় ২০১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।