ঢাকা, মঙ্গলবার, ২৩ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

বিজয় কি-বোর্ড ছাড়া স্মার্টফোন বাজারজাত করা যাবে না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
বিজয় কি-বোর্ড ছাড়া স্মার্টফোন বাজারজাত করা যাবে না

ঢাকা: আমদানিকৃত ও স্থানীয়ভাবে উৎপাদিত সব এন্ড্রয়েড ও স্মার্ট মোবাইল ফোন হ্যান্ডসেটে বিজয় এন্ড্রয়েড এপিকে ব্যবহার করার নির্দেশ দিয়েছে বিটিআরসি।  

বিটিআরসি গত শুক্রবার এ সংক্রান্ত নির্দেশনা দিয়েছে মোবাইল ফোন আমদানিকারক ও স্থানীয়ভাবে উৎপাদিত প্রতিষ্ঠানগুলোকে।

এতে বলা হয়, সরকারের নির্দেশনা অনুযায়ী সব এন্ড্রয়েড ও স্মার্ট মোবাইল ফোন হ্যান্ডসেটে বিজয় কি-বোর্ড ব্যবহারের বাধ্যবাধকতা রয়েছে। এ সংক্রান্ত বিষয়ে আমদানিকৃত ও স্থানীয়ভাবে উৎপাদিত সব এন্ড্রয়েড স্মার্ট মোবাইল ফোন হ্যান্ডসেটে বিজয় এন্ড্রয়েড এপিকে ফাইল ব্যবহারের লক্ষ্যে কমিশনের স্পেকট্রাম বিভাগ থেকে বিনামূল্যে বিজয় এন্ড্রয়েড এপিকে ফাইল সরবরাহ করা হবে। এ লক্ষ্যে কমিশনের স্পেকট্রাম বিভাগের সহকারী পরিচালক মো. দিদারুল ইসলামের কাছ থেকে বর্ণিত বিজয় এন্ড্রয়েড এপিকে ফাইলটি সংগ্রহ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।  

চিঠিতে আরও বলা হয়, আমদানিকৃত বা আমদানিতব্য ও স্থানীয়ভাবে উৎপাদিত সব এন্ড্রয়েড স্মার্ট মোবাইল হ্যান্ডসেট কমিশন থেকে বাজারজাতকরণের অনুমতি গ্রহণের আগে সব এন্ড্রয়েড/স্মার্ট মোবাইল হ্যান্ডসেটে সরবরাহকৃত বিজয় এন্ড্রয়েড এপিকে ফাইল প্রি-ইনস্টল করে কমিশনে তা প্রদর্শন করতে হবে। অন্যথায় উক্ত মোবাইল হ্যান্ডসেটের বাজারজাতকরণের জন্য কমিশন থেকে অনাপত্তি দেওয়া হবে না।  

বিষয়টি কমিশনের নিবন্ধিত স্থানীয়ভাবে মোবাইল ফোন হ্যান্ডসেট উৎপাদনকারী ও আমদানিকারক সব প্রতিষ্ঠানের পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯০৮ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa