ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘টেকফরগুড’ প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৩
‘টেকফরগুড’ প্রতিযোগিতার ফাইনালে বাংলাদেশ

ঢাকা: হুয়াওয়ে আয়োজিত ‘টেকফরগুড’ প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বাংলাদেশ থেকে অংশ নিতে যাচ্ছে একটি দল। বুধবার (৫ জানুয়ারি) চার সদস্যের ওই দল চূড়ান্ত পর্বে অংশ নেবে।

আয়ারল্যান্ড, আজারবাইজান, ইতালি, ফ্রান্স, আলজেরিয়া, ইকুয়েডর, বাহরাইন, সিঙ্গাপুর, আলবেনিয়া ও আসিয়ান ফাউন্ডেশন থেকে যোগ দেওয়া ১০টি দলের সঙ্গে বাংলাদেশ দল তাদের ‘ফ্লাডনট’ আইডিয়া নিয়ে লড়াই করবে।

‘ফ্লাডনট’ মূলত শহরাঞ্চলে বন্যা বা জলাবদ্ধতা সংক্রান্ত সমস্যা নিরসনে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), ক্লাউড ও ইন্টারনেট অব থিংসের (আইওটি) এর মতো আধুনিক প্রযুক্তিনির্ভর সমাধানের ভিত্তিতে কাজ করবে।  

এর সফল বাস্তবায়ন শহরাঞ্চলে বসবাসকারীদের ফ্ল্যাশ ফ্লাড বা আকস্মিক বন্যা থেকে সতর্ক করবে এবং একইসঙ্গে বন্যার ফলে সম্ভাব্য ক্ষয়ক্ষতির পরিমাণ পর্যালোচনা এবং তা মোকাবিলার উপায় নির্ধারণ ও সিদ্ধান্ত নেওয়ায় সহায়তা করবে।

 টেকফরগুড গ্লোবাল কম্পিটিশন ২০২২ -এর বিজয়ী দলের সদস্যদের জন্য পুরস্কার হিসেবে থাকছে আসন্ন এমডব্লিউসি ২০২৩ (মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস) -এ অংশ নেওয়ার সুযোগ। এই যাত্রায় অংশগ্রহণকারীদের সমস্ত ব্যয়ভার বহন করবে হুয়াওয়ে।  
এছাড়া বিজয়ীদের জন্য সনদপত্র ও অন্যান্য উপহারের পাশাপাশি থাকছে ২০ হাজার মার্কিন ডলার পুরস্কার, ক্যাটালিস্ট বুটক্যাম্প মেন্টরশিপ প্রোগ্রামে অংশগ্রহণের সুযোগ, সর্বোপরি হুয়াওয়ের এক্সিকিউটিভদের সঙ্গে এক ঘণ্টা বিভিন্ন বিষয়ে কথা বলার সুযোগ।

প্রতিযোগিতার রানার-আপ দলের সদস্যরা সনদপত্রের সাথে পাচ্ছেন ১৫ হাজার মার্কিন ডলার পুরস্কার, সেইসঙ্গে হুয়াওয়ের মানবসম্পদ বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে প্রফেশনাল ক্যারিয়ার ডেভেলপমেন্ট কোচিং সেশন ও ক্যাটালিস্ট বুটক্যাম্প মেন্টরশিপ প্রোগ্রামে অংশ নেওয়ার সুযোগ।

দ্বিতীয় রানার-আপের জন্য থাকছে সনদপত্র, ১০ হাজার মার্কিন ডলার পুরস্কার এবং হুয়াওয়ের মানবসম্পদ বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে প্রফেশনাল ক্যারিয়ার ডেভেলপমেন্ট কোচিং সেশন ও ক্যাটালিস্ট বুটক্যাম্প মেন্টরশিপ প্রোগ্রামে অংশ নেওয়ার সুযোগ।

এই বিষয়ে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের বোর্ড সদস্য জেসন লি বলেন, বাংলাদেশের জন্য এটি অনেক ভালো লাগার বিষয় যে, আগামী প্রজন্ম এতটাই প্রতিভাবান – তারা পরপর দুই বছর হুয়াওয়ে টেকফরগুডের ফাইনালে স্থান অর্জন করে নিয়েছে। এর মাধ্যমে এটিই প্রমাণিত হয় যে, দেশটির ভবিষ্যৎ অপার সম্ভাবনাময় এবং সমৃদ্ধির পথে যাত্রা অব্যাহত রাখতে তারা তরুণদের ওপর নির্ভয়ে আস্থা রাখতে পারে।

‘ফ্লাডনট’ দলের সদস্যরা হলেন– লাজিব শারার শায়ক (ব্র্যাক বিশ্ববিদ্যালয়), মো. সাজিদ আলতাফ (ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি), মেহরিন তাবাসসুম (রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) ও মো. ইফতেখার ইবনে জালাল (চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়)। তারা তাদের আইডিয়াটি ভার্চ্যুয়ালি প্রতিযোগিতার বিচারক প্যানেলের সামনে উপস্থাপন করবেন।

প্রতিযোগিতার অন্যতম আকর্ষণ হিসেবে রয়েছে হুয়াওয়ের পিপলস চয়েজ অ্যাওয়ার্ড। আগ্রহী দর্শকরা আগামী ৫ জানুয়ারি সন্ধ্যা ৬টা থেকে এই ইউটিউব লিঙ্কের মাধ্যমে সরাসরি প্রতিযোগিতাটি দেখতে ও পছন্দের টিমকে ভোট দিতে পারবেন।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৩

এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।