ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফ্রান্সে মোবাইলভিত্তিক হ্যাকার চক্র গ্রেপ্তার

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১০
ফ্রান্সে মোবাইলভিত্তিক হ্যাকার চক্র গ্রেপ্তার

ফ্রান্সে মোবাইলভিত্তিক হ্যাকার চক্রকে আটক করেছে পুলিশ। এরই মধ্যে চক্রটি অবৈধভাবে লক্ষাধিক ইউরো হাতিয়ে নিয়েছে বলে অভিযোগ উঠেছে।

আটককৃত নয়জন অভিযুক্তের মধ্যে খ্যাতনামা মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানের কর্মীরাও জড়িত আছে বলে ফ্রান্স পুলিশ সূত্র জানিয়েছে।

ফ্রান্স পুলিশের মুখপাত্র মারসয়েলি জেন্ডারমেরি জানান, দীর্ঘ এক বছরের তদন্তে মোবাইল হ্যাকিংয়ের সঙ্গে জড়িত এ চক্রকে আটক করা হয়। এ চক্র বিখ্যাত সব মোবাইল সেবাদাতা গ্রাহকদের সিমকার্ড আনলক কোড সংগ্রহ করে। হ্যাকাররা এ আনলক কোডগুলো দিয়ে দেশ-বিদেশের যে কোনো সিমকার্ডে প্রবেশ করে অর্থ বাগিয়ে নিত।

ফ্রান্সের মোবাইল সেবাতাদা বয়গাস টেলিকম এবং অরেঞ্জ এ ধরনের হ্যাকিংয়ের কবলে পড়ে বলে উল্লেখ করা হয়। সূত্র জানিয়েছে, মোবাইল প্রতিষ্ঠানগুলোর ডাটাবেজ ব্যবস্থাপনা বিভাগের কর্মচারীরা মাত্র চার ডলারের বিনিময়ে এ কোড হ্যাকারদের কাছে বিক্রি করে।

হ্যাকাররা তাদের কৌশলী নেটওয়ার্কের মাধ্যমে সংগৃহিত প্রতিটি কোড ৩০ ইউরোর বিনিময়ে ইন্টারনেটে বিক্রি করত। আর এ অর্জিত আয় বৈদেশিক ব্যাংকের মাধ্যমে করমুক্ত করা হত। প্রতারণায় অভিযুক্ত মোবাইল ফোন সেবাভিত্তিক প্রতিষ্ঠানগুলোর কর্মচারীরা প্রতিমাসে ২৫ হাজার ইউরোর বেশি আয় করে বলে মারসয়েলি উল্লেখ করেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।