ঢাকা, বৃহস্পতিবার, ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৪ সফর ১৪৪৩

শিল্প

সময়োপযোগী পদক্ষেপে ভালো আছে শিল্পখাত: প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
সময়োপযোগী পদক্ষেপে ভালো আছে শিল্পখাত: প্রতিমন্ত্রী আরএমজি বিষয়ক ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদের সভা

ঢাকা: করোনা মহামারির শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়োপযোগী এবং দৃঢ় পদক্ষেপের ফলে দেশের গার্মেন্টসসহ সব শিল্প খাত ভালো অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী করোনা সংক্রমণের শুরুতেই শ্রমজীবী মেহনতি মানুষের কথা প্রথম ভাবেন।

গার্মেন্টস শিল্পের জন্য ১০ হাজার ৫শ’ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন। এ সময় আমরা মালিক-শ্রমিকদের নিয়ে বার বার বসে নানান সমস্যা নিরসনের উদ্যোগ নিয়েছি।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে আরএমজি বিষয়ক ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদের (টিসিসি) ৭ম সভায় সভাপতির বক্তব্যে এ সব কথা বলেন শ্রম প্রতিমন্ত্রী।

তিনি বলেন, করোনাকালে প্রধানমন্ত্রী ৩১ দফার আলোকে মালিক-শ্রমিকদের সহযোগিতায় স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে রপ্তানিমুখী শিল্প-কারখানায় প্রয়োজনীয় উৎপাদন অব্যাহত রাখায় বিশ্বের উন্নত দেশগুলোর জিডিপি ঋণাত্মক হলেও আমাদের জিডিপির হার ইতিবাচক রয়েছে। সারা বিশ্বের অর্থনৈতিক স্থবিরতার মধ্যেও আমাদের রপ্তানি আয় বৃদ্ধি পাচ্ছে।

মন্নুজান সুফিয়ান আরো বলেন, করোনা মোকাবিলা ও অর্থনৈতিক পুনরুদ্ধারে সরকার এ পর্যন্ত এক লাখ ১১ হাজার ১৩৭ কোটি টাকার মোট ২০টি প্যাকেজ ঘোষণা করেছে। এপ্রিল মাসে তৈরি পোশাক রপ্তানি হয় মাত্র ৩৭ কোটি মার্কিন ডলার, সরকারের পদক্ষেপের ফলে গত জুলাই মাসে তৈরি পোশাক রপ্তানি হয়েছে ৩২৪ কোটি মার্কিন ডলার।

সভায় মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম, অতিরিক্ত সচিব ড. রেজাউল হক, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক একেএম মিজানুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মো. নজরুল ইসলাম, বিকেএমইএ-এর সহ-সভাপতি মোর্শেদ সারোয়ার সোহেল, ফজলে শামীম এহসান, বিজিএমইএ-এর পরিচালক এ এন এম সাইফুদ্দিন, জাতীয় শ্রমিক লীগ সভাপতি মো. ফজলুল হক মন্টু, জাতীয় শ্রমিক জোটের জেনারেল সেক্রেটারি নাইমুল আহসান জুয়েল, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তারসহ বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২০
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa