ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিল্প

তৈরি পোশাক ও জুতায় প্রযুক্তির ব্যবহারে আগ্রহ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৯
তৈরি পোশাক ও জুতায় প্রযুক্তির ব্যবহারে আগ্রহ ‘অ্যাপারেল টেক-আপ’ সেমিনার

ঢাকা: দেশের তৈরি পোশাক ও জুতার উৎপাদন খরচ কমাতে প্রযুক্তির ব্যবহারে আগ্রহী হচ্ছেন উদ্যোক্তারা। প্রযুক্তির সঠিক ব্যবহার করতে পারলে উপকরণ ও উৎপাদন খরচ অর্ধেকে নেমে আসবে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে পোশাক ও পাদুকা শিল্পে প্রযুক্তির ব্যবহার নিয়ে প্রথমবারের মতো আয়োজিত ‘অ্যাপারেল টেক-আপ’ সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

পোশাক ও পাদুকা শিল্পে প্রযুক্তি সেবাদানকারী প্রতিষ্ঠান কোটস গ্লোবাল সার্ভিসেস এ সেমিনারের আয়োজন করে।

এতে দেশের পোশাক ও জুতা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর শতাধিক প্রতিনিধির অংশগ্রহণে প্যানেল আলোচনার আয়োজন করা হয়। সেখানে পোশাক ও জুতা উৎপাদনে প্রযুক্তির ব্যবহারের গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়। এতে পোশাক উৎপাদন খাতে কিভাবে যথার্থতার সঙ্গে ডেটা ব্যবস্থাপনা করা যায়, তার ওপর গুরুত্বাপরোপ করা হয়।

আলোচকরা বলেন, প্রযুক্তি এখন অনিবার্য। এটা নিয়ে দ্বিমতের কোনো সুযোগ নেই। প্রযুক্তির ব্যবহারে উৎপাদনও বাড়ছে। বাজার প্রতিনিয়ত আরো প্রতিযোগিতামূলক হচ্ছে, ফলে পোশাক খাতে প্রযুক্তির ব্যবহার নিয়ে চিন্তা করার সময় এসে গেছে। প্রযুক্তির ব্যবহার করা গেলে উপকরণ অপচয় রোধের পাশাপাশি কমে যাবে উৎপাদন খরচও। তাই যত দ্রুত সম্ভব এখনই দেশের বিকাশমান শিল্প দুটিতে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি করা উচিত।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাজ্যভিত্তিক এক্সপার্ট ম্যানেজমেন্ট সল্যিউশন প্রতিষ্ঠান জিএসডি’র সেলস অ্যান্ড মার্কেটিং পরিচালক ডেভিড বেরি। তিনি বলেন, তৈরি পোশাক ও জুতা শিল্পে প্রযুক্তিকে সুবিধা হিসেবে ব্যবহারের জন্য অংশীদারদের সংঘবদ্ধ করতে কাজ কর‍া হচ্ছে।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৯
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।