ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

শিল্প

বাংলাদেশ-শ্রীলঙ্কা জাহাজ চলাচল চুক্তি বাস্তবায়নে আশ্বাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৮
বাংলাদেশ-শ্রীলঙ্কা জাহাজ চলাচল চুক্তি বাস্তবায়নে আশ্বাস হ্যানয়ে শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের সঙ্গে বৈঠকে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ছবি: বাংলানিউজ

ঢাকা: গত তিনবছর ধরে ঝুলে থাকা বাংলাদেশ-শ্রীলঙ্কা সরাসরি জাহাজ চলাচল চুক্তি বাস্তবায়নের আশ্বাস দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহ।

সোমবার (২৭ আগস্ট) ভিয়েতনামের হ্যানয়ে অনুষ্ঠিত এক বৈঠকে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে এ আশ্বাস দেন। ‘ইন্ডিয়ান ওশেন’ সম্মেলন উপলক্ষে তারা এখন হ্যানয় অবস্থান করছেন।

 

বৈঠকে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে বিভিন্ন উন্নয়ন এবং সহযোগিতামূলক ও দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করা হয়। এ সময় দ্বি-পক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তি দ্রুত বাস্তবায়ন করতে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান পরিকল্পনামন্ত্রী।  

বৈঠকে উপকূলীয় জাহাজ চলাচল চুক্তির কথা উল্লেখ করে মুস্তফা কামাল বলেন, এই চুক্তি বাস্তবায়িত হলে বাংলাদেশ কলম্বো হয়ে সহজে পশ্চিমে বাণিজ্য সম্প্রসারণ করে রফতানি বাড়াতে পারে। পাশাপাশি শ্রীলঙ্কাও লাভবান হবে।
 
এ বিষয়ে আশ্বাস দিয়ে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী বলেন, দুই দেশের মধ্যে নৌপথে দ্রব্য ও সেবা বাণিজ্য আরো বাড়ানোর জন্য দ্বি-পক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ বা ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট) এবং সামুদ্রিক পরিবহন সহযোগিতা চুক্তি সহজতর করতে শ্রীলঙ্কান সরকার অত্যন্ত যত্নবান হবে। বাংলাদেশ-শ্রীলঙ্কা জাহাজ চলাচল চুক্তিও বাস্তবায়িত হবে।  

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সভাপতি থাকাকালে আ হ ম মুস্তফা কামালের সফলতার কথা উল্লেখ করে ক্রিকেটের উন্নয়নের কথা তুলে ধরেন রনিল বিক্রমাংসিংহে।  

তিনি বলেন, বাংলাদেশে শ্রীলঙ্কার একটি বড় জনগোষ্ঠী উৎপাদন ও  সেবা খাতকে সহায়তা করতে বদ্ধ পরিকর। দুই দেশের জনগণ প্রযুক্তি ও পরিচালনা পদে অত্যন্ত বন্ধুসুলভ পরিবেশে কাজ করে চলেছে। ভবিষ্যতেও এটা অব্যাহত থাকবে।  

এ সময় ২০১৭ সালে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার বাংলাদেশ সফরের কথা উল্লেখ করেন পরিকল্পনামন্ত্রী।  

তিনি বলেন, তার ওই সফরের মধ্যে দুই দেশের মধ্যকার সম্পর্ক আরো দৃঢ় হয়েছে।  
 
বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৮
এমআইএস/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa